সেবার মান আগের চেয়ে বেড়েছে বলে বাংলাদেশ রেলওয়ে দাবি করলেও যাত্রীরা তাতে সন্তুষ্ট নন। টিকিট পেতে দুর্ভোগ, ট্রেনের খাবারের মান ও অন্যান্য সেবা নিয়ে তাদের নানারকম অভিযোগ রয়েছে।
আরামদায়ক, সাশ্রয়ী ও তুলনামূলক নিরাপদ যোগাযোগের মাধ্যম হিসেবে যাত্রীসাধারণের কাছে রেলগাড়ির কদর আছে। রেল পরিবহনের উন্নয়নে সরকার বেশ কিছু উদ্যোগ নিলেও সেগুলোর বেশির ভাগই অবকাঠামো উন্নয়ন প্রকল্প হবে। রেলওয়ের মহাপরিকল্পনা অনুযায়ী, ২০১৬ থেকে ২০৪৫ সালের মধ্যে ছয় লাখ কোটি টাকার ২৩০টি প্রকল্প ছয় ধাপে বাস্তবায়নের কথা রয়েছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, অবকাঠামো উন্নয়নের পরে রেলযাত্রীদের সেবা পেতে দীর্ঘদিন অপেক্ষা করতে হবে।
রেলের অবকাঠামো উন্নয়নে গত ১০ বছরে ব্যয় অনেক বাড়লেও যাত্রীসেবার মান সেই অনুপাতে বাড়েনি। তাছাড়া রেলওয়ের আরও কিছু সমস্যার মধ্যে রয়েছে জনবলের ঘাটতি। এ কারণে ১২৩টি রেলস্টেশন বন্ধ হয়ে আছে। পর্যাপ্ত সংখ্যায় নতুন ট্রেনচালক তৈরি হচ্ছে না। রেললাইনের অবকাঠামো দুর্বল হওয়ায় ট্রেন চলাচলের গতি কমেছে। এ ছাড়া রেলের কারখানাগুলোয় জনবল সংকটের কারণে ট্রেনের মেরামত কাজ বিলম্বিত বা অনিয়মিত হচ্ছে। এসব সমস্যার প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব পড়ছে যাত্রীসেবায়।
আর ট্রেনের টিকিট নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। তারা চাহিদা অনুযায়ী টিকিট পান না। ট্রেনের ভেতরের পরিবেশও যথেষ্ট উন্নত হয়নি। খাবারের মানও বাড়েনি। বছরের পর বছর ধরে একই ধরনের খাবার দেয়া হয়। দামও তুলনামূলক বেশি। এতে অসন্তুষ্ট ট্রেনের যাত্রীরা।
কমলাপুর রেলস্টেশন থেকে লালমনি এক্সপ্রেস ট্রেনের যাত্রী অনুপমা সরকার দৈনিক বাংলাকে বলেন, ‘টিকিট পেতে ভোগান্তির কারণে ট্রেন যাত্রায় দুর্ভোগ বাড়ে। চাকরির পরীক্ষা দিতে ঢাকা-রাজশাহীসহ বিভিন্ন জায়গায় তিনি ট্রেনে নিয়মিত যাতায়াত করেন। চাহিদা অনুযায়ী বেশির ভাগ সময় টিকিট মেলে না। নানা উপায়ে টিকিট পেলেও ট্রেনে আরও কিছু অসুবিধায় পড়তে হয়। মাঝেমধ্যে ট্রেনের এসি ঠিকমতো কাজ করে না। রেলের কামরার ভেতরে আসনের যাত্রী ছাড়াও অনেকে গাদাগাদি করে ওঠেন। এ ছাড়া হকার-ফকিরসহ নানা ধরনের লোকের আনাগোনা থাকে। অনেক সময় যাত্রীদের মালামাল হারিয়ে যাচ্ছে। ট্রেনের খাবারের মান ভালো নয়। আর বেশির ভাগ সময় টয়লেট থাকে অপরিষ্কার। এ সবকিছু মেনে নিয়েই যাতায়াত করতে হচ্ছে বছরের পর বছর।
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার দৈনিক বাংলাকে বলেন, ‘রেলের সেবা আগের থেকে বেড়েছে। তবে যাত্রীদের আরো ভালো সার্ভিস দেয়ার জন্য আমরা কাজ করে যাচ্ছি। একই সঙ্গে রেল দিবসকে জাতীয় দিবস করার জন্য আমরা প্রস্তাব করেছি।’
খোঁজ নিয়ে দেখা যায়, দেশের বড় বড় রেলস্টেশনে কোনো তথ্যকেন্দ্র নেই। রাজধানীর কমলাপুর রেলস্টেশনে একটি তথ্যকেন্দ্র আছে, কিন্তু সেখানে দায়িত্বশীল কাউকে খুঁজে পাওয়া যায় না। সাধারণ মানুষ জানেও না এমন তথ্যকেন্দ্রের কথা। প্লাটফর্মে এসেই যাত্রীদের কোনো তথ্যের জন্য ঘুরতে হয় কাউন্টারে কাউন্টারে। এখনো ম্যানুয়াল পদ্ধতিতে (ঝাড়ু দিয়ে) রেলস্টেশন পরিষ্কার করা হয়। এ কাজের জন্য কোনো আধুনিক ক্লিনিং মেশিন নেই। তা ছাড়া স্টেশনগুলোতে কোন ব্রেস্টফিডিং কর্নার বা মাতৃদুগ্ধ পানের স্থান না থাকায় নারী ও শিশু যাত্রীদের সমস্যায় পড়তে হয়। কমলাপুর রেলস্টেশনে একটি ব্রেস্টফিডিং কর্নার আছে। কিন্তু সেটার অবস্থান এমন জায়গায়, যা খুঁজে পাওয়া সাধারণ যাত্রীদের জন্য কঠিন। স্টেশনের প্ল্যাটফর্ম থেকে ট্রেনের উচ্চতা বেশি হওয়ায় বয়স্ক ও অসুস্থ যাত্রীদের ট্রেনে উঠতে বেগ পেতে হচ্ছে। স্টেশনের অনেক আধুনিকায়ন হলেও প্ল্যাটফর্মগুলো ট্রেনের কামরার পাটাতনের উচ্চতার সমান হয়নি।
যাত্রীদের অধিকারবিষয়ক সংগঠন বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী দৈনিক বাংলাকে বলেন, ‘যারা অফিসে বসে সিদ্ধান্ত নেন, তারা যাত্রীসেবার সঙ্গে যুক্ত নন। এ জন্যই সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে যাত্রীসেবা প্রাধান্য পায় না। ফলে যাত্রীরা ট্রেনের টিকিট কেটে ঠকছেন। যাত্রীদের যতটুকু সেবা পাওয়ার কথা, ততটুকু পাচ্ছেন না।
ট্রেনের যাত্রীসেবার সঙ্গে যুক্ত স্টেশন, প্ল্যাটফর্ম, ওয়েটিং রুম, টিকিটিং ব্যবস্থা, ট্রেনের খাবার, বাথরুম- প্রভৃতির দিকে আরও মনোযোগ দেয়া উচিত রেলের। তাহলে সেবার মান বাড়বে বলে যোগাযোগ বিশেষজ্ঞরা মনে করেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক শামসুল হক দৈনিক বাংলাকে বলেন, যাত্রীসেবার ব্যাপ্তি বাড়াতে অবকাঠামোর দরকার আছে। কিন্তু সেবার মান বাড়াতে শুধু অবকাঠামো নির্মাণ যথেষ্ট নয়। ট্রেন যেন দ্রুতগতিতে চলতে পারে, তার জন্য সারা বছর কাজ করতে হবে। রেল লাইনের পাশে যে ১৪৪ ধারা থাকার কথা, সেটি বাস্তবায়ন করে দ্রুতগতিতে ট্রেন চালাতে হবে। রাজনৈতিক লাভালাভ বিবেচনা করে এক্সপ্রেস ট্রেন সার্ভিসগুলো চালু হচ্ছে। এতে হয়তো সংশ্লিষ্ট এলাকার লোকজন উপকার পাচ্ছে। কিন্তু এই ট্রেনকে গুরুত্ব দিতে গিয়ে অন্য ট্রেনগুলোর ক্ষতি হচ্ছে। তাতে কিন্তু সেবার মান কমছে। সুতরাং রেলকে পেশাদারত্বের সঙ্গে পরিচালনা করতে হবে। সেবার দিকে রেলের ফোকাস বাড়ানো উচিত।
পালিত হচ্ছে রেল দিবস
গত বছরের মতো এবারও ১৫ নভেম্বর রেল দিবস পালিত হচ্ছে। এর আগে ১৮৬২ সালের ১৫ নভেম্বর কুষ্টিয়ার জগতি থেকে দর্শনা পর্যন্ত ৫৩ দশমিক ১১ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণের মাধ্যমে বাংলাদেশে রেলওয়ের যাত্রা শুরু হয়। দিনটির স্মরণে বাংলাদেশ রেলওয়ে ২০২০ সালের ১৫ নভেম্বর থেকে রেল দিবস উদ্যাপন করে আসছে। এ ছাড়া আজ মঙ্গলবার ১৫ নভেম্বর থেকে এক সপ্তাহব্যাপী রেলওয়ে সেবা সপ্তাহ পালন করবে বাংলাদেশ রেলওয়ে। রেল সূত্র জানায়, সারা দেশে বর্তমানে যাত্রীবাহী ট্রেনের মধ্যে আন্তনগর ট্রেন ১০৪টি, মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন ১৪০টি এবং লোকাল ট্রেন আছে ১০৮টি।
নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় যাত্রাদলের জীবন কাহিনী নিয়ে লেখা "রূপশ্রী অপেরা" বইয়ের মোড়ক উন্মোচন ও প্রীতি সম্মিলিত অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- বাংলা একাডেমি গবেষণা কর্মকর্তা ও প্রাবন্ধিক-গবেষক মামুন সিদ্দিকী।
বৃহস্পতিবার দুপুর ১২টায় নওগাঁ শহরের ঐতিহ্যবাহী প্যারিমোহন গ্রন্থাগারের অডিটোরিয়ামে মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- একুশে পরিষদ নওগাঁর সভাপতি অ্যাড. ডিএম আব্দুল বারী।
এসময় বক্তব্য রাখেন- সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, কবি ও গবেষক আতাউল হক সিদ্দিকী, রূপশ্রী অপেরা বইয়ের লেখক এম.এম রাসেল ও যাত্রা শিল্পী সন্তোষ কুমার দাস সহ অন্যরা। এসময় যাত্রাশিল্পের সাথে জড়িত পরিবারের সদস্য, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সুধিজনরা উপস্থিত ছিলেন।
যাত্রাশিল্প আমাদের সংস্কৃতি ও এর ঐতিহ্য অনেক পুরোনো। এক সময় গ্রাম বাংলার বিনোদনের মাধ্যম বলা যায় এই যাত্রাশিল্প। যেখানে উচ্চ শব্দ ও চড়া আলোর ব্যবহার এবং অতিনাটকীয় ভাবভঙ্গি ও আবৃত্তির মাধ্যমে যাত্রার উপস্থাপনা করা হয়ে থাকে। পাশাপাশি নাটক, পালা, পুঁথি ছিলো বিনোদনের মাধ্যম। শীতের রাতে চাদর মুড়ি দিয়ে রাত জেগে গ্রামবাংলার মানুষ যাত্রা দেখায় মজে থাকত। বিশেষ করে- দেবি সুলতানা, আনারকলি, মহুয়া সুন্দরী ও কাশেম মালার প্রেম যাত্রা ছিল অন্যতম। দর্শক শ্রোতা নৈতিক মুল্যবোধ, ব্যক্তি, শিক্ষা-সংস্কৃতিতে যাত্রাপালা প্রভাবিত করতো। কিন্তু বর্তমানে নানা কারণে যাত্রাপালা বিলিন হয়ে গেছে। "রূপশ্রী অপেরা" বইটিতে স্থান পেয়েছে যাত্রার উঠে আসা এবং বিলিন হওয়ার গল্প। যাত্রাপালার সাথে যেসব শিল্পী জড়িত তাদের কথা তুলে ধরা হয়েছে।
মানিকগঞ্জের সাটুরিয়ার গাজীখালী নদীর ওপর দাঁড়িয়ে থাকা বেইলি সেতু এখন স্থানীয় বাসিন্দাদের জন্য যেন মরণফাঁদ। ২০১১ সালে নির্মিত বিকল্প এই সেতুটি দীর্ঘ ১৫ বছর ধরে কোনো সংস্কার কাজ না হওয়ায় বর্তমানে ঝুঁকিপূর্ণ অবস্থায় পৌঁছেছে। সম্প্রতি বৃষ্টিপাতের কারণে সেতুর একটি অংশ প্রায় ৫ ফুট দেবে যাওয়ায় এটি একদিকে কাত হয়ে পড়েছে এবং সংযোগ সড়ক থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে সাটুরিয়া, ধামরাই ও নাগরপুর উপজেলার অর্ধশতাধিক গ্রামের মানুষ প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে সেতু পারাপার করতে বাধ্য হচ্ছেন।
গুরুত্বপূর্ণ এই সেতুটি সাটুরিয়া ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। বিশেষ করে প্রতি বৃহস্পতিবার হাটের দিনে এখানে কয়েক হাজার মানুষের সমাগম ঘটে এবং তাদের অনেকেই এই ঝুঁকিপূর্ণ সেতু ব্যবহার করেন। সেতুটির বিভিন্ন স্থানে বড় বড় গর্ত তৈরি হওয়ায় ইতোমধ্যে অনেক শিশু শিক্ষার্থী দুর্ঘটনার শিকার হয়েছে।
সেতুটির বিপজ্জনক অবস্থা উপলব্ধি করে নির্মাণকারী সংস্থা, সড়ক ও জনপথ বিভাগ (সওজ), একটি সতর্কীকরণ সাইনবোর্ড লাগিয়ে তাদের দায়িত্ব সেরেছে। সাইনবোর্ডে লেখা রয়েছে, ‘সাবধান, ক্ষতিগ্রস্ত বেইলি সেতু। এই বিকল্প সেতু দিয়ে জনসাধারণের চলাচল নিষেধ।’
তবে পেটের দায়ে ও প্রয়োজনের তাগিদে স্থানীয়রা কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রতিদিন সেতুটি ব্যবহার করছেন।
স্থানীয়রা জানান, ২০১০-১১ অর্থবছরে গাজীখালী নদীর ওপর একটি স্থায়ী সেতু নির্মাণের প্রকল্প গৃহীত হয় এবং ২০১৩ সালে নির্মাণ কাজ শুরু হয়ে ২০১৫ সালের অক্টোবরে সেটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়। নতুন সেতু চালু হওয়ার পর ভারী যানবাহন চলাচল করলেও, বিকল্প ডাইভারশন বেইলি সেতুটি পথচারীদের জন্য রয়ে যায়। এলাকাবাসীর অনুরোধের পরিপ্রেক্ষিতে সওজ কর্তৃপক্ষ সেতুটি অপসারণ করেনি।
বুধবার সরেজমিনে দেখা যায়, বিকল্প রাস্তার ওপর নির্মিত স্টিলের বেইলি সেতুর প্রায় এক-তৃতীয়াংশ দেবে গিয়ে মারাত্মকভাবে হেলে আছে। সেতুর একাংশ সংযোগ সড়ক থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। সেতুর পিলারের পাশেই উচ্চক্ষমতাসম্পন্ন ৩৩ হাজার ভোল্টের বিদ্যুতের সঞ্চালন লাইন থাকায় মাটি সরে যাওয়ার কারণে সেটিও যেকোনো মুহূর্তে ভেঙে বড় ধরনের দুর্ঘটনা ঘটাতে পারে।
স্থানীয় বাসিন্দা ও ওষুধ ব্যবসায়ী মো. লিয়াকত আলী উদ্বেগ প্রকাশ করে বলেন, প্রতিদিন কিন্ডারগার্টেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি-বেসরকারি স্কুল ও কলেজের প্রায় ৬ হাজার শিক্ষার্থী এই ঝুঁকিপূর্ণ সেতু পার হচ্ছে। কোমলমতি শিশুদের কথা বিবেচনা করে জরুরি ভিত্তিতে সেতুটি সংস্কার করা প্রয়োজন।
সাবেক ইউপি সদস্য আব্দুর রাজ্জাক জানান, বিকল্প সেতুর পাটাতনে মরিচা ধরে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। রাতে চলাচলকালে অনেকেই আহত হচ্ছেন। এলাকাবাসী মিলে নিজেদের খরচে কিছু স্থানে ওয়েল্ডিং করে গর্তগুলো বন্ধ করার চেষ্টা করেছি। হাসপাতালগামী রোগী ও সাধারণ মানুষের দুর্ভোগ কমাতে দ্রুত সেতুটি মেরামত করা দরকার।
সাটুরিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান আবুল বাশার সরকার বিকল্প সেতুটি নিচু করে নির্মাণ করার সমালোচনা করে বলেন, ‘বর্ষাকালে সেতুর দুপাশে কচুরিপানা জমে পরিবেশ দূষিত করে এবং মশার উপদ্রব বাড়ে। আমরা সেতুটি উঁচু করে নতুন করে নির্মাণের দাবি জানাচ্ছি।’
সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মামুনুর অর রশিদ বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সের কাছেই এই সেতুটি অবস্থিত। এটি সংস্কার করা হলে এলাকার মানুষ এবং হাসপাতালে আসা রোগীরা উপকৃত হবেন।
এ বিষয়ে মানিকগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী দেবাশীষ সাহা বলেন, ‘ক্ষতিগ্রস্ত সেতু দিয়ে জনসাধারণের চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এটি একটি ডাইভারশনের ওপর নির্মিত বিকল্প সেতু ছিল। জনগণের অনুরোধ ও বাধার কারণে এটি অপসারণ করা যায়নি। তবে জনস্বার্থের কথা বিবেচনা করে সেতুটি সংস্কারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
টাঙ্গাইলের ভূঞাপুরে পাথরবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে বসতবাড়িতে প্রবেশ করে উল্টে যায়। সেই ট্রাকের নিচে চাপা পড়ে এক ঘুমন্ত নারীর মর্মান্তিক মৃত্যু হয়েছে।
আজ বৃহস্পতিবার ভোর ৬টা টার দিকে ভূঞাপুর-তারাকান্দি আঞ্চলিক মহাসড়কের ভূঞাপুর পৌর এলাকার টেপিবাড়ী মোড় নামক স্থানে এ ঘটনা ঘটে।
নিহত নারীর নাম মোছা. রমেছা বেগম (৫৫)। সে ভূঞাপুর পৌর এলাকার টেপিবাড়ী এলাকার আব্দুল কদ্দুসের স্ত্রী।
স্থানীয়রা জানায়, ফজর নামাজ আদায় করে রমেছা বেগম ঘুমিয়ে পড়ে এবং তার স্বামী কদ্দুস নামাজ পড়তে মসজিদে চলে যান। এর মধ্যেই হঠাৎ জামালপুরগামী পাথরবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে রমেছার বসতঘরে ঢুকে উল্টে পড়ে এবং সেই ট্রাক চাপায় ঘুমন্ত অবস্থায় তার মৃত্যু হয়।
এ সময় স্থানীয়রা ট্রাক চালককে আটকে রাখে। খবর পেয়ে ভূঞাপুর ফায়ার সার্ভিস ও পুলিশ এসে নিহতের মরদেহ উদ্ধার করে।
ভূঞাপুর থানার ডিউটি অফিসার উপ-পরিদর্শক (এসআই) অনন্ত দাস সত্যতা নিশ্চিত করে বলেন, পাথরবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে বসতঘরে ঢুকে উল্টে যায় এবং সেই ট্রাকের নিচে চাপা পড়ে এক নারী নিহত হয়েছে। এ ঘটনায় ট্রাক চালককে আটক করা হয়েছে।
বৈসুক উৎসব ও বাংলা নববর্ষ উপলক্ষে আয়োজিত ঐতিহ্যবাহী খেলাধুলার পুরস্কার বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার বিকালে খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোনছড়া ইউনিয়নের ছোটবাড়ি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত ঐতিহ্যবাহী খেলাধুলার পুরস্কার বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান জিরুনা ত্রিপুরা।
ছোটবাড়ি পাড়ার কার্বারী কিনারাম ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা পরিষদ সদস্য প্রশান্ত কুমার ত্রিপুরা, বিশিষ্ট সমাজ সেবক রেভিলিয়াম রোয়াজাসহ ছোটবাড়ি পাড়ার গণ্যমান্য ব্যক্তিবর্গরা এ সময় উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে অনুষ্ঠানে প্রধান অতিথি ঐতিহ্যবাহী খেলাধুলার পুরস্কার তুলেদেন পরে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।
সারা শরীরজুড়ে সিগারেট-কয়েলের ছ্যাঁকা ও আঘাতের দাগ। উপড়ে ফেলা হয়েছে হাতের নখ। অমানুষিক এই নির্যাতন করা হয়েছে মাত্র ছয় বছর বয়সি একটি শিশুর ওপর।
পাবনা শহরের ছাতিয়ানি এলাকার শিশু সোয়াইব হোসেনকে অপহরণের পর আটকে রেখে রাতের বেলায় চলত এমন নির্যাতন। প্রতিবন্ধী বানিয়ে দিনে নামানো হতো ভিক্ষাবৃত্তিতে। উদ্ধারের পর ক্ষুধা ও নির্যাতনে সোয়াইবের কঙ্কালসার দেহ চিনতে কষ্ট হচ্ছে মায়ের।
গত শুক্রবার শিশুটিকে উদ্ধার করে পুলিশ। এরপর বেরিয়ে আসে এসব তথ্য। এ ঘটনায় রফিকুল ইসলাম বিপ্লব (৩০) নামে এক অপহরণকারীকে গ্রেপ্তার করে শনিবার আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। ছয় মাস আগে গত ৭ অক্টোবর বিস্কুট কিনে দেওয়ার কথা বলে শিশুটিকে অপহরণ করা হয়।
ভুক্তভোগী শিশু সোয়াইব (৬) পাবনা শহরের ছাতিয়ানি এলাকার আমিনুল ইসলাম ও সোহানা জাহানের ছেলে। বাবা অন্যত্র বিয়ে করায় মায়ের কাছে থাকত শিশুটি।
অপহরণকারী রফিকুল ইসলাম বিপ্লব উপজেলার শানির দিয়ার এলাকার আমজাদ হোসেনের ছেলে।
অভিযোগ সূত্রে জানা যায়, অপহরণের পর সন্তানের খোঁজ না পেয়ে গত ৭ অক্টোবর পাবনা সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন মা সোহানা জাহান। আত্মগোপনে থাকা অভিযুক্ত রফিকুল ইসলাম বিপ্লব শিশু সোয়াইবের মাকে ফোন করে অপহরণে কথা জানান। বেশির ভাগ সময় তার ফোন বন্ধ থাকত। জিডির পর ফোন নাম্বার ট্র্যাক করে তার অবস্থান শনাক্তের চেষ্টা করে পুলিশ। গত শুক্রবার খুলনার রূপসা ফেরিঘাট এলাকা থেকে ভিক্ষারত অবস্থায় শিশুটিকে উদ্ধার করে পুলিশ। এ সময় অভিযুক্ত রফিকুল ইসলাম বিপ্লবকেও আটক করা হয়।
নির্যাতনের বর্ণনা দিয়ে ভুক্তভোগী শিশু সোয়াইব জানায়, রাতে তাকে একটি কক্ষে বন্দি করে রাখা হতো। সহজে কিছু খেতে দিত না। তার শরীরে দাঁতের কামড় বসিয়ে চামড়া তুলে ফেলা হতো। সারা শরীরে দেওয়া হতো সিগারেট ও কয়েলের আগুনের ছ্যাঁকা। বাম হাতের একটি আঙুলের নখ প্লাস দিয়ে উপড়ে ফেলা হয়েছে। রাতের এমন নির্যাতন শেষে দিনের বেলায় বিভিন্ন এলাকায় নিয়ে তাকে দিয়ে ভিক্ষা করাতো বিপ্লব।
সোয়াইবের মা সোহানা জাহান বলেন, ‘পূর্ব পরিচয়ের সূত্র ধরে সেদিন বিপ্লব আমার কাছ থেকে ছেলেটাকে নিয়ে যায় বিস্কুট কিনে দেবে বলে। তারপর থেকে ছেলেকে আর খুঁজে পাইনি। পরে সে ফোন করে জানিয়েছিল যে আমার ছেলেকে সে অপহরণ করেছে। তারপর থেকে তার ফোনও বন্ধ। এরপর সদর থানায় গিয়ে ঘটনা জানিয়ে জিডি করি।’
সোহানা জাহান আরও বলেন, ‘উদ্ধারের পর প্রথম দেখায় ছেলেকে চিনতেই পারিনি। দিনের পর দিন কীভাবে আমার শিশুসন্তানকে নির্যাতন করেছে ভাবতেই বুকটা ফেটে যায়। প্রায় প্রতিবন্ধী বানিয়ে ফেলেছে। কঙ্কালসার শরীর নিয়ে ছেলেটা হাসপাতালের বেডে। নড়াচড়াও করতে পারছে না। অমানুষ বিপ্লবের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’
শিশুটির স্বাস্থ্য সম্পর্কে পাবনা জেনারেল হাসপাতালের অর্থোপেডিক্স বিভাগের প্রধান ডা. মাসুদুর রহমান প্রিন্স বলেন, শিশুটির শারীরিক অবস্থা খুব একটা ভালো নয়। তার হাতের একটা আঙুল কেটে ফেলতে হবে। সাধ্যমতো প্রয়োজনীয় চিকিৎসা দিচ্ছি। ঠিকমতো চিকিৎসা নিশ্চিত করা গেলে আশা করছি দুই মাসের মধ্যে শিশুটি সুস্থ হয়ে উঠবে।
পাবনা সদর থানার পরিদর্শক (তদন্ত) এ এস এম মনিরুজ্জামান বলেন, অপহরণ করে নিয়ে শিশুটিকে এক প্রকার প্রতিবন্ধী বানিয়ে তাকে ভিক্ষা করাতো অভিযুক্ত বিপ্লব। তথ্যপ্রযুক্তি ও খুলনার রূপসা ফেরিঘাট ফাঁড়ি পুলিশের সহায়তায় তাকে গ্রেপ্তার ও শিশুটিকে উদ্ধার করতে সক্ষম হয়েছি।
তিনি আরও বলেন, এরইমধ্যে এ ঘটনায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করে অভিযুক্ত বিপ্লবকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আর শিশু সোয়াইব হোসাইন পাবনা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন।
দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।
সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজধানী ঢাকাসহ রংপুর ও ময়মনসিংহ বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বিদ্যুৎ চমকানো অথবা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
এতে আরও বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা ছড়িয়ে পড়তে পারে।
আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
গতকাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যৌথভাবে যশোর ও রাজশাহীতে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং আজ বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বান্দরবানে ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
উল্লেখ্য, আজ ভোর ৬ টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৫ মিলিমিটার বা মিমি।
আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৬ শতাংশ। ঢাকায় বাতাসের গতি দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় সর্বোচ্চ ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৪ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৩০ মিনিটে।
যশোর-বেনাপোল মহাসড়ক সুরক্ষায় অতিরিক্ত পণ্য পরিবহন বন্ধে বেনাপোল এক্সেল লোড কন্ট্রোল স্টেশনটি পরিচালনায় বছরে সরকারের ২ কোটি ২৩ লাখ টাকা খরচ হলেও কোনো সুফল নেই। সড়কে পণ্য পরিবহনকারী বাণিজ্যিক সংগঠনগুলোর সহযোগিতা না পাওয়ায় সেবা দিতে পারছে না। এদিকে ব্যবসায়ীদের অভিযোগ ভোমরা ও নওয়াপাড়া বন্দর সড়ক বাদ রেখে কেবল বেনাপোল সড়কে স্কেল চালু করলে এ রুটে বাণিজ্য কমার আশঙ্কায় স্কেল ব্যবহারে তাদের আপত্তি রয়েছে।
প্রতিবছর সড়ক উন্নয়নে সরকারি-বেসরকারি সংস্থা হাজার হাজার কোটি টাকা ব্যয় করছেন। তবে পণ্য পরিবহনকারী ট্রাকচালকরা সড়ক আইন না মানায় অল্প দিনেই সড়কগুলো ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়ছে। এতে সড়ক ব্যয় যেমন বাড়ছে তেমনি বাড়ছে দুর্ঘটনা। সড়ক পথে ভারতের সঙ্গে যে বাণিজ্য হয় যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় তার ৮০ শতাংশ হয় বেনাপোল স্থলবন্দর ব্যবহার করে। বাংলাদেশ-জাপান বন্ধুত্বের সম্পর্ক বাড়াতে জাপানি এনজিও সংস্থা জাইকার অর্থায়নে ১৭ কোটি টাকা ব্যয়ে ২০২২ সালে যশোর-বেনাপোল মহাসড়ক সুরক্ষায় বেনাপোল পৌর গেট এলাকায় সড়ক ও জনপথ বিভাগ (সওজ) ওয়িং স্কেল স্থাপন করে। পরবর্তীতে ২০২৪ সালের ১৫ আগস্ট ওয়িংস্কেল পরিচালনায় ৪ কোটি ৪৭ লাখ টাকা চুক্তিতে ঠিকাদার প্রতিষ্ঠান ইউডিসিকে টেন্ডার দেয় সরকার। গত বছরের ১৫ সেপ্টেম্বর থেকে কর্মকর্তা প্রকৌশলী ও কর্মচারীসহ স্কেল পরিচালনায় ৪২ জন কাজ করছেন। নিরাপত্তায় রয়েছে ৭ জন আনসার সদস্য। অতিরিক্ত পণ্য পরিবহনে প্রথম টনে ৫ হাজার ও দ্বিতীয় টনপ্রতি ১০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। তবে স্কেলে অতিরিক্ত পণ্য শনাক্ত হলেও জরিমানা আদায় বা ওভার লোড বন্ধে কোনো প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে পারছে না কর্তৃপক্ষ। এতে সরকারের বিপুল পরিমাণে অর্থ বিফলে যাচ্ছে এবং অতিরিক্ত পণ্য বহনে সড়ক নষ্ট হচ্ছে। পরিবহন ব্যবসায়ীরা বলেন, নওয়াপাড়া ও ভোমরা বন্দর সড়ক বাদ রেখে কেবল বেনাপোলে স্কেল চালু করলে এ রুটে ব্যবসা কমে আসবে। পার্শ্ববর্তী বন্দরগুলোতে স্কেল চালু হলে বেনাপোল এক্সেল লোড কন্ট্রোল স্টেশনটি ব্যবহার করবেন ব্যবসায়ীরা।
বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির সভাপতি আতিকুজ্জমান সনি বলেন, পদ্মা নদীর এপারে বেনাপোলসহ আরও চারটি বন্দর রয়েছে। ভোমরা বন্দর, নওয়াপাড়া বন্দর ও মোংলা বন্দর। ভোমরা বন্দর, নওয়াপাড়া বন্দর ও মোংলা বন্দরে ওজন নিয়ন্ত্রণ স্কেল স্থাপন না করে বেনাপোল বন্দরসংলগ্ন সড়কে ওজন নিয়ন্ত্রণ স্কেল স্থাপন করে আমাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে।
তিনি বলেন, সড়ক সুরক্ষায় বেনাপোল যশোর সড়কে ওজন স্কেল স্থাপনকে সাধুবাদ জানায়। তবে অন্য তিনটি বন্দরে ওজন স্কেল স্থাপন করে একত্রে চারটি বন্দর সংলগ্ন সড়কে ওজন স্কেল চালু করার দাবি জানায়। শুধু বেনাপোলে সড়কে ওজন স্কেল চালু করা করা হলে ব্যবসায়ীরা বেনাপোল বন্দর ছেড়ে অন্য বন্দরে চলে যাবে। ক্ষতিগ্রস্ত হবে বেনাপোল বন্দর। এ জন্য এ স্কেল ব্যবহার করা সম্ভব হচ্ছে না।
বেনাপোলের ব্যবসায়ী সাজেদুর রহমান জানান, বেনাপোল-যশোর সড়কের পৌর গেট এলাকায় ওজন নিয়ন্ত্রণ স্কেল স্থাপন করার ফলে ব্যবসায়ীদের মাঝে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে। প্রতিবেশী মোংলা, ভোমরা ও নওয়াপাড়া বন্দরে কোনো ওজন নিয়ন্ত্রণ স্কেল স্থাপন করা হয়নি। বেনাপোল সড়কের ওজন স্কেল চালু করা হলে এ বন্দর দিয়ে ব্যবসা করা সম্ভব নয়। অন্য বন্দর দিয়ে ট্রাকে মাল একটু কম বা বেশি হলেও কোনো সমস্যা হবে না। তাহলে কেন আমি এ বন্দর দিয়ে মাল এনে জরিমানা দিব? পার্শ্ববর্তী অন্য বন্দরগুলোয় ওজন নিয়ন্ত্রণ স্কেল চালু করা হলে আর কোনো সমস্যা থাকবে না।
নাভারন হাইওয়ে পুলিশের ওসি রোকনুজ্জামান জানান, বেনাপোল দেশের বৃহত্তম স্থলবন্দর। এ মহাসড়ক দিয়ে প্রতিদিন শত শত পণ্যবাহী ট্রাক যাতায়াত করে থাকে। এ বন্দরে আসা পণ্যবাহী ট্রাকগুলো বেনাপোল-যশোর সড়ক ব্যবহার করে থাকেন। ট্রাকগুলোতে অতিরিক্ত পণ্য বহন করলেও কোনো ওজন স্লিপ না থাকার কারণে আমরা তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারছি না। পণ্যবাহী ট্রাকের ওজন নিয়ন্ত্রণ করার জন্য বেনাপোল পৌর গেটে ওজন নিয়ন্ত্রণ স্কেল স্থাপন করা হয়েছে। তবে ব্যবসায়ীদের অসহযোগিতার কারণে কয়েক কোটি টাকা ব্যয়ে নির্মিত ওজন নিয়ন্ত্রণ স্কেলটি চালু করা সম্ভব হচ্ছে না। এ স্কেলটি চালু করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
জেলা সদরে আজ সুরমা নদীতে টাস্কফোর্সের অভিযানকালে বিভিন্ন ভারতীয় কসমেটিক্স সামগ্রী ও বিস্কুট জব্দ করেছে টাস্কফোর্স।
আজ মঙ্গলবার ভোর সোয়া ৪টার দিকে সুরমা নদীর সাহেব বাড়িঘাট এলাকায় জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার মেহেদী হাসান হৃদয়-এর নেতৃত্বে টাস্কফোর্সের অভিযানকালে এসব সামগ্রী জব্দ করা হয়।
সুনামগঞ্জ-২৮ বিজিবি সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার ভোর সোয়া ৪টার দিকে গোপন তথ্যের ভিত্তিতে সুরমা নদীর সাহেববাড়ি ঘাট এলাকায় টাস্কফোর্স অভিযান পরিচালনা করে। অভিযানকালে মালিকবিহীন একটি ইঞ্জিনচালিত নৌকাসহ ভারতীয় বেটনোবিট সি, হোয়াইট টোন, পন্ডস ব্রাইট ক্রিম ও অন্যান্য কসমেটিক্স আইটেমসহ মোট ছয়হাজার ১৩০ পিস কসমেটিক্স সামগ্রী এবং চারহাজার ১৭০ প্যাকেট ভারতীয় বিস্কুট জব্দ করা হয়। জব্দকৃত সামগ্রির আনুমানিক মূল্য ৪০ লাখ ১২ হাজার ৯২০ টাকা।
অভিযানে সুনামগঞ্জ ২৮ বিজিবি’র সহকারী পরিচালক মো. রফিকুল ইসলাম-সহ বিজিবি জওয়ানরা অংশ নেন।
সুনামগঞ্জ ২৮ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল এ কে এম জাকারিয়া কাদির বিষয়টি নিশ্চিত করে জানান, জব্দকৃত ভারতীয় পণ্য সুনামগঞ্জ কাস্টমস কার্যালয়ে জমা দেয়ার প্রক্রিয়া চলছে।
নওগাঁর বদলগাছী উপজেলায় ২ লক্ষ ৬ হাজার ৫ শত ৪৭ জন মানুষের বসবাস। এটি জেলার সবচেয়ে ছোট একটি উপজেলা। জেলা সদর থেকে এই উপজেলার দুরুত্ব ১৭ কিলোমিটার। ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে ৫০ শয্যার একটি হাসপাতাল নির্মাণ করে সরকার। কিন্তু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কানিজ ফারহানার অবহেলা আর উদাসীনতায় প্রায় ২ লক্ষ মানুষের স্বাস্থ্য সেবা অনিশ্চিত হয়ে পড়েছে।
গত রোববার সকাল ৯ টা। নওগাাঁর বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায় রোগীদের উপচে পড়া ভীড়। হাতে ও পায়ে ব্যথা নিয়ে কয়েকজন রোগী চিৎকার করলেও পাচ্ছে না সেবা। কষ্টে কাটছে তাদের সময়। এসব বিষয় দেখভালের জন্য অফিসে তখনো আসেননি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কানিজ ফারহানা। তার অনুপস্থিতিতে চিকিৎসা সেবা ও দাপ্তরিক কাজে সৃষ্টি হচ্ছে নানা জটিলতা। রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে জরুরি বিভাগের চিকিৎসক। আর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলছেন দাপ্তরিক কাজে বাহিরে থাকতে হয় মাঝে মধ্যে।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, বদলগাছী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কানিজ ফারহানা ১৪ মার্চ ২০২২ সালে এ হাসপাতালের দায়িত্ব নেন। এরপর বিভিন্ন অজুহাতে তিনি অনুপস্থিত থাকেন। গত বছরের নভেম্বর মাসে কর্মস্থলে ১০ দিন অনুপস্থিত আর ডিসেম্বর মাসে ১৮ দিন অনুপস্থিত, ৬দিন লেট এবং বাকী দিন গুলোতে সে সকাল দশটার পর আসেন এবং দুপুর দেড়টায় অফিস ত্যাগ করেন। তার দেরীতে আসা যেন নিত্য দিনের রুটিনে পরিনত হয়েছে। স্থানীয়দের অভিযোগ বর্তমানে তিনি আরো দেরীতে আসেন। বেশ কয়েকদিন সরেজমিনে গিয়েও তার সত্যতা পাওয়া যায়। শুধু কর্মস্থলে অনপস্থিত নয়, সে মাসের পর মাস, বছরের পর বছর সরকারি গাড়ী ব্যক্তিগত কাজে ব্যবহার করে আসছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারি কোয়াটারে থাকার নিয়ম থাকলেও সে যোগদানের পর থেকেই নওগাঁ সদর থেকে অফিস করেন। আর এভাবেই তিনি সেবাগ্রহীতাদের বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে দিনের পর দিন, এমন কি মাসের পর মাস ইচ্ছেমতো চাকুরি করে চলেছেন। যেন দেখার কেউ নেই।
স্থানীয়রা বলছেন, গত এক বছর থেকে চালক অভাবে এ্যম্বুলেন্স সেবা থেকে বঞ্চিত এই উপজেলার অসহায় রোগীরা। ফলে চালক অভাবে নষ্ঠ হচ্ছে শীতাতপ নিয়ন্ত্রিত অ্যাম্বুলেন্সটি। এবং গত বছরের ৪ ডিসেম্বর গভীর রাতে হাসপাতালে চুরি হওয়ার ঘটনা ঘটে। এবং হাসপাতালের রাজস্ব খাতের ২ লক্ষ ২৮ হাজার টাকা চুরি হয়। এ ঘটনায় হাসপাতাল কর্র্তৃপক্ষ ৪ মাসেও করেনি কোন মামলা। চলতি মাসের ৭ এপ্রিল আউটডোরে টিকিট কাউন্টারে রোগীর কাছ থেকে টিকিট বাবদ ৩ টাকা নেওয়ার কথা থাকলেও নেওয়া হচ্ছে ৫ টকা। এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বারবার জানালেও ব্যবস্থা নেওয়ার কথা বললেও এখন পর্যন্ত নেওয়া হয় নি কোন ব্যবস্থা।
সচেতন মহল বলছে, সরকারি বিধি অনুসারে একজন কর্মকর্তা তিন বছরের অধিক একই জায়গায় থাকতে পারবেন না। কিন্তু নিজ কাজে এতো উদাসিনতা আর অবহেলার পরও সরকারি নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে স্বপদে বহাল তবিয়তে আছেন ডাঃ কানিজ ফারহানা। তার বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন তারা।
তবে এসব বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কানিজ ফারহানার সাথে কথা হলে তিনি বলেন, ‘চুরির ঘটনায় থানায় জিডি করেছি, পুলিশ তদন্ত করছে। রোগীর কাছ থেকে টিকিট বাবদ ৩ টাকার জায়গায় ৫ টাকা বেশী নেওয়ার বিষয়ে তাকে সাবধান করেছি।’
মাসে ১২ দিন অফিস করার কারন জানতে চাইলে তিনি বলেন, দাপ্তরিক কাজের জন্য এমনটা মাঝে মাঝে হয়। ব্যক্তিগত কাজে অফিসের গাড়ী ব্যবহারের কারন জানতে চাইলে তিনি বলেন, ‘গত এক বছর ধরে জ্বালানী বাবদ কোন বিল পাই নি। নিজ খরচে গাড়ী ব্যবহার করছি।’
নওগাঁর সিভিল সার্জন ডাঃ মো আমিনুল ইসলাম এর কাছে বদলগাছী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কানিজ ফারহানার অবহেলা ও উদাসীনতা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি নতুন এসেছি এই জায়গায়। কোথায় কোথায় সমস্যা আপনি হোয়াটসঅ্যাপে লিখে দিন। আমি দেখছি। বায়োমেট্রিক হাজিরা মেশিন যাচাই করে সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।’
কাজের উদ্দেশ্যে কক্সবাজার গিয়ে পাঁচদিন ধরে নিখোঁজ রয়েছেন সিলেটের জকিগঞ্জ উপজেলার একই গ্রামের পাঁচ তরুণসহ ছয়জন। তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও কারও কোনো সন্ধান পাচ্ছেন না পরিবারের সদস্যরা।
নিখোঁজরা হলেন— জকিগঞ্জ উপজেলার ৪ নম্বর খলাছড়া ইউনিয়নের পশ্চিম লোহারমহল গ্রামের মৃত লুকুছ মিয়ার ছেলে রশিদ আহমদ (২০), ফারুক আহমদের ছেলে মারুফ আহমদ (১৮), আজির উদ্দিনের ছেলে শাহিন আহমদ (২১), মৃত দুরাই মিয়ার ছেলে এমাদ উদ্দিন (২২), সফর উদ্দিনের ছেলে খালেদ হাসান (১৯) ও মৃত সরবদির ছেলে আব্দুল জলিল (৫৫)।
তারা সবাই উপজেলার ৪ নম্বর খলাছড়া ইউনিয়নের পশ্চিম লোহার মহল গ্রামের বাসিন্দা।
নিখোঁজদের পরিবারের সদস্যরা জানায়, মঙ্গলবার (১৫ এপ্রিল) বিকালে সিলেট থেকে কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা দেন তারা। পরদিন ১৬ এপ্রিল (বুধবার) সকালে চট্টগ্রাম ও কক্সবাজারে পৌঁছা পর্যন্ত পরিবারের সঙ্গে যোগাযোগ করলেও এরপর থেকে তাদের সকলের মোবাইল ফোন বন্ধ পাওয়া যাচ্ছে।
এদিকে পুলিশ বলছে, মোবাইলের লোকেশন ট্র্যাকিং করে ছয়জনের অবস্থান কক্সবাজার দেখাচ্ছে। পুলিশ এনিয়ে কাজ করছে।
নিখোঁজের বিষয়টি নিশ্চিত করেছেন খলাছড়া ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ড সদস্য সফর উদ্দিন।
নিখোঁজ এমাদ উদ্দিনের চাচাতো ভাই আব্দুল বাছিত দুলাল বলেন, ‘কক্সবাজার পৌঁছার পর জানিয়েছিল পৌঁছেছে। এরপর থেকে তাদের ফোন বন্ধ পাওয়া যায়। পরিবারের লোকজন কক্সবাজারে যাচ্ছেন। সেখানে গিয়ে থানায় জিডি করবেন। জকিগঞ্জ থানায় অভিযোগ নিচ্ছে না।’
নিখোঁজ রশিদ আহমদের ভাই আব্দুল বাছিত বলেন, ‘৪ থেকে ৫ বছর ধরে রশিদ চট্টগ্রামে কাজ করে। বিভিন্ন সময়ে বাড়িতে আসা যাওয়া ছিল। কক্সবাজার এই প্রথম গিয়েছে। ওইখানে এক ঠিকাদারের অধীনে কাজ করতো। ওইদিনও ওই ঠিকাদারের কাছে তারা যায়। এরপর থেকেই তাদের মোবাইল ফোন বন্ধ। যদি তারা স্বেচ্ছায় আত্মগোপনে থাকতো বা কেউ জিম্মি করত, তাহলে তো টাকা পয়সা চাইতো, এরকম কিছুই না। আমাদের ধারণা তাদের ওইখানে যে লোক নিয়েছে, ওই লোকই কিছু করেছে।’
তবে ঠিকাদারের নাম ঠিকানা কোনো কিছু জানাতে পারেননি নিখোঁজ রশিদের ভাই বাছিত।
নিখোঁজ খালেদ হাসানের বাবা ও ইউপি সদস্য সফর উদ্দিন বলেন, ‘তারা প্রায় সময়ে কাজের জন্য চট্টগ্রাম ৫ থেকে ৬ মাস থাকে। ঈদে বা ওয়াজের সময় বাড়িতে আসে। আবার সেখানে গিয়ে কাজ করত। মঙ্গলবারের পর থেকে আর কোনো যোগাযোগ নেই। গতকাল সারারাত থানায় ছিলাম।
তিনি বলেন, ‘ঠিকাদারের মোবাইল বন্ধ। তবে ঠিকাদারের নাম রশিদ ও তার সঙ্গে একজনের নাম বাবুল বলে জানিয়েছেন থানার ওসি। যে জায়গা থেকে তারা নিখোঁজ হয়েছেন সেখানে অভিযোগ দেওয়ার জন্য পুলিশ জানিয়েছে। আমাদের এলাকার আরও লোকজন সেখানে রয়েছেন তারাও তাদের মতো করে খোঁজাখুঁজি করছেন।’
জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহিরুল ইসলাম মুন্না বলেন, ‘নিখোঁজ ছয়জনই দীর্ঘদিন ধরে কক্সবাজার ও চট্টগ্রামে কাজ করেন। এখন হঠাৎ করে পরিবারের লোকজন যোগাযোগ করতে পারছেন না। আমরা গত ১৮ এপ্রিল বিষয়টি অবগত হয়েছি। এরপর থেকে কাজ করছি। মোবাইল ফোন ট্র্যাকিং করে তাদের অবস্থান কক্সবাজার দেখাচ্ছে। এখন পর্যন্ত কারও পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ দেওয়া হয়নি।’
দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।
এতে আরো বলা হয়েছে, রাজধানী ঢাকাসহ চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বিদ্যুৎ চমকানো অথবা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বাঘাবাড়ীতে ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং আজ রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
উল্লেখ্য, আজ ভোর ৬টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের মাইজদীকোর্ট এলাকায় ৮৯ মিলিমিটার বা মিমি।
আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ। ঢাকায় বাতাসের গতি পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় সর্বোচ্চ ৮ থেকে ১২ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২২ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৩২ মিনিটে।
সুন্দরবনে কোস্ট গার্ডের অভিযানে অস্ত্র ও গোলাবারুদসহ করিম শরীফ বাহিনীর ২ সহযোগীকে আটক করা হয়েছে। গতকাল শুক্রবার রাতে কোস্ট গার্ড মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার সিয়াম-উল-হক এ তথ্য জানান।
তিনি বলেন, শুক্রবার রাত আনুমানিক ১১ টায় গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, সুন্দরবনের আদাচাই ফরেস্ট অফিস সংলগ্ন এলাকায় দুর্ধর্ষ ডাকাত করিম শরীফ বাহিনী তার দলবল নিয়ে অবস্থান করছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মধ্যরাতে বাংলাদেশ কোস্ট গার্ড বেইস মোংলা ও নৌবাহিনীর সমন্বয়ে উক্ত এলাকায় একটি যৌথ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন কোস্ট গার্ডের উপস্থিতি টের পেয়ে ডাকাত দলটি বনের ভেতরে পালিয়ে যায়। পরবর্তীতে উক্ত এলাকায় সাঁড়াশি অভিযান পরিচালনা করে দুর্ধর্ষ ডাকাত করিম শরীফ বাহিনীর সহযোগী মো. আল আমিনকে ১ টি একনলা বন্দুক, ১ রাউন্ড তাজা গোলা ও ৬ রাউন্ড ফাঁকা কার্তৃজসহ আটক করা হয়। পরবর্তীতে আটককৃতকে জিজ্ঞেসাবাদের মাধ্যমে খুলনা হতে পুলিশ এবং কোস্ট গার্ডের সমন্বয়ে করিম শরীফ বাহিনীর আরেক সহযোগী রেজাউল গাজী বাবুকে আটক করা হয়। আটককৃত ব্যক্তিরা দীর্ঘদিন যাবৎ দুর্ধর্ষ ডাকাত করিম শরীফের সাথে ডাকাতি এবং ডাকাত দলকে অস্ত্র, গোলাবারুদ ও রসদ দিয়ে সহযোগিতা করছিল বলে জানা যায়।
উদ্ধারকৃত অবৈধ অস্ত্র ও অন্যান্য মালামালসহ আটককৃত ব্যক্তিদের পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি আরও বলেন, বাংলাদেশ কোস্ট গার্ড আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষার্থে আওতাধীন উপকূলীয় ও নদী তীরবর্তী অঞ্চলে ২৪ ঘন্টা ব্যাপী টহল কার্যক্রম অব্যাহত রেখেছে। যার মাধ্যমে এ সকল অঞ্চলের আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেকাংশে উন্নত হয়েছে। সুন্দরবনকে দস্যুমুক্ত করতে কোস্ট গার্ডের এরূপ কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) আজ যাত্রাবাড়ী থেকে সাইনবোর্ড পর্যন্ত মহাসড়কে এবং যাত্রাবাড়ী থেকে কাজলা হয়ে স্টাফ কোয়ার্টার পর্যন্ত বিশেষ পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রশাসক মো. শাহজাহান মিয়ার উপস্থিতিতে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ছয়শত পরিচ্ছন্ন কর্মী এই বিশেষ পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করেন।
সকাল ৬ টায় শুরু হওয়া এ পরিচ্ছন্নতা অভিযানে যাত্রাবাড়ী থেকে সাইনবোর্ড পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার এবং যাত্রাবাড়ী থেকে কাজলা হয়ে স্টাফ কোয়ার্টার পর্যন্ত মহাসড়কে ও আইল্যান্ডে জমে থাকা দীর্ঘদিনের বর্জ্য অপসারণ করা হয়েছে।
পরিচ্ছন্নতা কর্মসূচি পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রশাসক মো. শাহজাহান মিয়া বলেন, মহাসড়কে ও মহাসড়কের আইল্যান্ডে দীর্ঘদিন ময়লা জমে থাকায় বায়ুদূষণসহ পরিবেশের বিভিন্ন ক্ষতি হচ্ছিল। মহাসড়কটি সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীন হওয়ায় এখানে সিটি কর্পোরেশনের নিয়মিত পরিচ্ছন্নতা কর্মী নিয়োগের সুযোগ নেই।
পরিবেশ, বন ও জলাবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের নির্দেশনায় আজকের এই বিশেষ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ঢাকা সিটি কর্পোরেশনের আওতাভুক্ত সাইনবোর্ড এলাকা পর্যন্ত মহাসড়কের ময়লা পরিষ্কারের ফলে এই মহাসড়ক ব্যবহারকারীরা যেমন স্বাস্থ্যগত ঝুঁকি থেকে রক্ষা পাবেন, ঠিক তেমনি পরিবেশ দূষণ রোধ সম্ভব হবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রশাসক বলেন, আসন্ন বর্ষা মৌসুমে জলাবদ্ধতা নিরসনে ডিএসসিসি এখন থেকেই ব্যবস্থা গ্রহণ করেছে। বর্তমানে খাল পুনরুদ্ধার ও ড্রেন পরিষ্কাার চলমান রয়েছে।
এছাড়া, আগামী ২৩ এপ্রিল থেকে দক্ষিণ সিটি কর্পোরেশনের খাল-ড্রেন উদ্ধার ও পরিষ্কারে বিশেষ অভিযান পরিচালনা করা হবে। ডেঙ্গু মৌসুম মোকাবিলার জন্য মশক কর্মীদের বিশেষ প্রশিক্ষণ প্রদান শুরু হয়েছে।
এছাড়া প্রতিটি ওয়ার্ডে নিয়মিত ভাবে লার্ভিসাইডিং এবং এডাল্টিসাইডিং কার্যক্রম অব্যাহত রয়েছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রশাসক নগরবাসীর সচেতনতা ও সহযোগিতা কামনা করেন।
পরিচ্ছন্নতা অভিযানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. জিল্লুর রহমান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. মাহাবুবুর রহমান তালুকদারসহ উর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।