শুক্রবার, ৫ জুলাই ২০২৪

মর্যাদাপূর্ণ সম্মাননা পাচ্ছেন শাহরুখ খান

আপডেটেড
৩ জুলাই, ২০২৪ ০০:১৩
বিনোদন ডেস্ক
প্রকাশিত
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ৩ জুলাই, ২০২৪ ০০:১৩

বলিউড বাদশা শাহরুখ খান। ছোট পর্দায় ফৌজি সিরিয়াল থেকে অভিনয় শুরু করা শাহরুখ এখন হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে রাজত্ব করছেন। তিন দশকের বেশি সময় ধরে তিনি ভক্তদের হৃদয়ে কিং খান হিসেবে স্থায়ী হয়ে রয়েছেন। মাঝখানে ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত কোনো সিনেমা হিট না হওয়ায় মানসিকভাবে অনেকটাই ভেঙে পড়েছিলেন তিনি। ক্ষোভে দুঃখে অভিনয় থেকে নিজেকে সরিয়ে নিতেও চেয়েছিলেন। তবে গত বছরে পরপর তিন ছবির অভাবনীয় সাফল্যের সুবাদে আবার চেনা ছন্দে ফিরে এসেছেন বলিউড বাদশা।

এসব খবর অনেকটাই পুরোনো। নতুন খবর হলো, বিশ্বের মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালে ক্যারিয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত হতে চলেছেন বলিউড বাদশা শাহরুখ খান। ফেস্টিভ্যাল সাইট গতকাল মঙ্গলবার ঘোষণা করেছে যে পুরস্কারটি বলিউড সুপারস্টারের ভারতীয় সিনেমায় অসাধারণ ক্যারিয়ারের সম্মানে প্রদান করা হচ্ছে।

একটি বিবৃতিতে লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালের শৈল্পিক পরিচালক জিওনা এ. নাজারো বলেছেন, ‘শাহরুখ খানের মতো জীবন্ত কিংবদন্তিকে লোকার্নোতে স্বাগত জানানো একটি স্বপ্ন পূরণ! ভারতীয় চলচ্চিত্রে তার অবদান অভূতপূর্ব। শাহরুখ খান এমন একজন রাজা যিনি তাকে মুকুট তুলে দেওয়া দর্শকদের কাছ থেকে কখনোই হারাননি।

এ সাহসী শিল্পী সর্বদা নিজেকে চ্যালেঞ্জ করতে ইচ্ছুক এবং বিশ্বজুড়ে তার ভক্তরা তার চলচ্চিত্রগুলো থেকে যা আশা করেন, তাদের আস্থা তিনি পূরণ করেন। তিনি একজন সত্যিকারের ‘পিপলস হিরো’, পরিশীলিত এবং ডাউন টু আর্থ। শাহরুখ খান আমাদের সময়ের কিংবদন্তি।’

১০ আগস্ট ওপেন-এয়ার ভেন্যু পিয়াজা গ্র্যান্ডে পুরস্কার গ্রহণ করবেন শাহরুখ খান। সঞ্জয় লীলা বানসালি পরিচালিত তার কালজয়ী সিনেমা ‘দেবদাস’ প্রদর্শিত হবে এ উৎসবে। শাহরুখ ১১ আগস্ট ‘ফোরাম অ্যাট স্প্যাজিও সিনেমা’তে একটি বিশেষ সাক্ষাৎকারেও উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, ১৯৯৩ সালে ‘ডর’ সিনেমার মাধ্যমে বলিউডে পরিচিতি পান শাহরুখ খান। ডর ছবির পরিচালক ছিলেন যশ চোপড়া এবং এ ছবিটি তৈরি হয়েছিল যশ রাজ ফিল্মসের ব্যানারে। যেখানে শাহরুখ জুহি চাওলার প্রেমে পড়েন এবং তাকে সব সময় নজরে নজরে রাখেন। তাদের ভালোবাসা পেতে তারা নমনীয় মনোভাবের পথ অবলম্বন করে। জুহি সানি দেওলকে বিয়ে করতে গিয়েছিলেন। কিন্তু, শাহরুখের চরিত্রটি শেষ অবধি সম্পর্ক ভাঙার চেষ্টা করে। এ ছবিতে প্রথমবার অ্যান্টি-হিরোর ভূমিকায় অভিনয় করেছিলেন শাহরুখ।


১৩ বছর পর অভিনয়ে শাওন

ফাইল ছবি
আপডেটেড ৫ জুলাই, ২০২৪ ০০:০৮
বিনোদন প্রতিবেদক

বহুমাত্রিক প্রতিভার অধিকারী মেহের আফরোজ শাওন। ছোটবেলায় ‘নতুন কুঁড়ি’ দিয়ে মিডিয়ায় পথচলা শুরু তার। ইবনে মিজানের ‘আলাল দুলাল’-এ শিশুশিল্পী হিসেবে সিনেমায় প্রথম অভিনয় করেন শাওন। ১৯৯৬ সালে হ‍ুমায়ূন আহমেদের ‘নক্ষত্রের রাত’ ধারাবাহিক দিয়ে অভিনয়ে আসেন, পরে বেশ কিছু নাটক, ধারাবাহিক ও চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। নায়িকা হিসেবে শাওনের প্রথম সিনেমা হ‍ুমায়ূন আহমেদের ‘শ্রাবণ মেঘের দিন’। অভিনয় করেছেন ‘দুই দুয়ারী’, ‘চন্দ্রকথা’, ‘শ্যামল ছায়া’ ও ‘আমার আছে জল’ সিনেমায়। এরপর অভিনয় না করলেও পরিচালনা করেছেন তিনি। ২০১৬ সালে মুক্তি পায় শাওন পরিচালিত একমাত্র সিনেমা ‘কৃষ্ণপক্ষ’।

সর্বশেষ ২০০৮ সালে হ‍ুমায়ূন আহমেদের ‘আমার আছে জল’- চলচ্চিত্রে অভিনয় করতে দেখা গেছে ২০১২ সালে। হ‍ুমায়ূন আহমেদের প্রয়াণের পর আর অভিনয়ে দেখা যায়নি তাকে। মাঝে মধ্যে গানে পাওয়া গেলেও অভিনয়ে আড়ালেই থেকেছেন। অবশেষে দীর্ঘ বিরতি ভেঙে ১৭ বছর পর সিনেমায় ফিরছেন তিনি। ফাখরুল আরেফীন খানের ‘নীল জোছনা’ নামের সিনেমায় অভিনয় করবেন শাওন। বিষয়টি নিশ্চিত করে এই অভিনেত্রী জানালেন, দীর্ঘ ১৭ বছর পর সিনেমায় অভিনয় করছেন তিনি।

নতুন সিনেমা নিয়ে শাওন বলেন, ‘প্যারাসাইকোলজি বিষয় নিয়ে নির্মিত হচ্ছে নীল জোছনা। এতে আমাকে শহুরে এক নারীর চরিত্রে দেখা যাবে। গল্প ও চরিত্র পছন্দ হওয়ায় কাজটির সঙ্গে যুক্ত হওয়া। দীর্ঘদিন পর সিনেমার শুটিং করব। তবে প্রযোজক ও পরিচালকের পলিসিগত কারণে এখনই সিনেমা কিংবা আমার অভিনীত চরিত্রটি নিয়ে বিস্তারিত বলতে চাইছি না।’

শাওন জানান, ১৭ বছর পর সিনেমায় নাম লেখালেও অভিনয়ে ফিরলেন ১৩ বছর পর। ২০১১ সালে সবশেষ অভিনয় করেছিলেন ‘স্বর্ণকলস’ নাটকে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন হ‍ুমায়ূন আহমেদ। আগামীকাল ঢাকায় নীল জোছনা সিনেমায় নিজের অংশের শুটিংয়ে অংশ নেবেন শাওন। সিনেমাটি তৈরি হচ্ছে মোশতাক আহমেদের প্যারাসাইকোলজি-বিষয়ক উপন্যাস ‘নীল জোছনার জীবন’ অবলম্বনে। শাওনসহ এই সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন তারিক আনাম খান, ইন্তেখাব দিনার, পার্থ বড়ুয়া, এস এম নাঈম প্রমুখ। আরও আছেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী পাওলি দাম।

নীল জোছনা নির্মাতা ফাখরুল আরেফীনের চতুর্থ সিনেমা। এর আগে তিনি বানিয়েছেন ‘ভুবন মাঝি’, ‘গণ্ডি’ ও ‘জেকে ১৯৭১’। নতুন সিনেমা নিয়ে ফাখরুল আরেফীন খান বলেন, ‘নীল জোছনা’ সিনেমার কাজ শুরু করেছিলাম প্রায় ছয় বছর আগে; ২০১৮ সালের শেষের দিকে। আমার জানামতে, প্যারাসাইকোলজি নিয়ে এর আগে বাংলাদেশে কোনো কাজ হয়নি। আর সে কারণেই মোশতাক আহমেদের উপন্যাসটি পড়ার পর সিদ্ধান্ত নিই সিনেমা বানানোর।’

বিষয়:

ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিচ্ছেন সামান্থা

ফাইল ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

চলতে চলতে হঠাৎ থেমে যান দক্ষিণ ভারতীয় অভিনেত্রী সামান্থা রুথ প্রভু। গত বছর বিরল রোগে আক্রান্ত হয়ে সব কিছু এলোমেলো হয়ে যায় তার। কাজ থেকেও বিরতি নিতে হয়। তবে নতুন বছরের শুরু থেকে শারীরিক অবস্থা অনেকটাই অনুকূলে এলে আবার কাজে ফেরেন এই তারকা। তবে এখন থেকে অনেক সতর্ক থেকে ভেবে-চিন্তে কাজ করবেন বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি এও জানিয়েছেন এখন থেকে আর যেকোনো পণ্যের বিজ্ঞাপনে দেখা যাবে না তাকে। সিদ্ধান্ত নিয়েছেন, আগে পণ্যটি ব্যবহার করবেন, ভালো মনে হলে তারপর বিজ্ঞাপন। স্বাস্থ্যকর জীবনযাপনের পথে এটি তার অন্যতম পদক্ষেপ।

সম্প্রতি পডকাস্ট অনুষ্ঠান ‘টেক টুয়েন্টি’-তে স্বাস্থ্যকর খাবার খাওয়ার গুরুত্ব নিয়ে কথা বলেছেন সামান্থা। পডকাস্টের ওই পর্বটি অবমুক্তির কয়েক ঘণ্টা পর এক মন্তব্যকারী খোঁচা দিয়েছেন সামান্থাকে। লিখেছেন, এখন স্বাস্থ্যকর খাবার খেতে পরামর্শ দিচ্ছেন বটে, কিন্তু কদিন আগেও অস্বাস্থ্যকর খাবার ও পানীয় ব্র্যান্ডগুলোর বিজ্ঞাপন করেছেন। ওই মন্তব্যের প্রতিক্রিয়ায় সামান্থা লিখেছেন, ‘ভুল করেছিলাম। তখন আমি এসব বিষয়ে ভালো জানতাম না। এখন আর আমি ওসব পণ্যের বিজ্ঞাপন করব না। এখন থেকে আমি সেসব পণ্যেরই প্রচার করব, যেসব নিজে ব্যবহার করব।’

এদিকে প্রথমবারের মতো বলিউড অভিনেতা আদিত্য রায় কাপুরের সঙ্গে জুটি বাঁধছেন সামান্থা। ভারতীয় সংবাদমাধ্যম পিঙ্কভিলা জানিয়েছে, ‘রক্তবীজ’ শিরোনামের সিরিজে প্রথমবার একসঙ্গে দেখা যাবে তাদের। সিরিজটি পরিচালনা করবেন পরিচালক জুটি রাজ ও ডিকে।

গত বছর ‘দ্য নাইট ম্যানেজার’ সিরিজ দিয়ে ওটিটিতে অভিষেক হয় আদিত্যের। সিরিজটি দর্শক থেকে সমালোচকদের প্রশংসা কুড়ায়। এ সাফল্যে এবার অভিনেতা নাম লিখিয়েছেন আরও একটি বড় বাজেটের ওয়েব সিরিজে। এবারই প্রথম রাজ ও ডিকের পরিচালনায় দেখা যাবে তাকে।

পিঙ্কভিলা প্রতিবেদনে আরও জানিয়েছে, ছয় মাসের দীর্ঘ আলোচনার পর সিরিজটিতে অভিনয়ের সম্মতি দিয়েছেন আদিত্য, আর অভিনেতার পরই চুক্তিবদ্ধ হন সামান্থা। ইতোমধ্যেই সিরিজের প্রস্তুতি শুরু করেছেন দুজনেই। আগামী আগস্ট মাস থেকে শুরু হতে পারে শুটিং।

আদিত্যের প্রথম কাজ হলেও রাজ ও ডিকের সঙ্গে এটি সামান্থার তৃতীয় কাজ। এর আগে পরিচালক জুটির ‘দ্য ফ্যামিলি ম্যান ২’ ওয়েব সিরিজে দেখা গেছে অভিনেত্রীকে। মুক্তির অপেক্ষায় তাদের পরবর্তী ওয়েব সিরিজ ‘সিটাডেল: হানি বানি’ও। অন্যদিকে মুক্তির অপেক্ষায় আছে অনুরাগ বসুর পরিচালনায় আদিত্যের সিনেমা ‘মেট্রো ইন দিনো’।

বিষয়:

ভারতের স্বাধীনতা দিবসে চঞ্চলের ‘পদাতিক’

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন প্রতিবেদক

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা চঞ্চল চৌধুরী কেবল এপার বাংলাতেই নয়, ওপার বাংলাতেও দ্যুতি ছড়াচ্ছেন কয়েক বছর ধরে। গেল বছরই তাকে নিয়ে পশ্চিমবঙ্গের গুণী পরিচালক সৃজিত মুখার্জি নির্মাণ করেছেন নতুন ছবি ‘পদাতিক’। ছবিটি নির্মিত হয়েছে আরেক বরেণ্য চলচ্চিত্রকার মৃণাল সেনের জীবনী নিয়ে। ছবিটিতে মৃণাল সেন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এরইমধ্যে ছবির ফাস্টলুক ও টিজার দিয়ে দর্শকদের চমকে দিয়েছেন সৃজিত ও চঞ্চল চৌধুরী।

কদিন আগেও নিশ্চিত হওয়া যায়নি কবে নাগাদ মুক্তি পাবে ছবিটি। অবশেষে মঙ্গলবার সন্ধ্যায় পরিচালক সৃজিত মুখার্জি একটি পোস্টার শেয়ার করে জানালেন আসছে আগস্টে মুক্তি পাবে ছবিটি। মুক্তির জন্য বেছে নেওয়া হয়েছে ভারতের স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ আগস্ট। পোস্টারে চঞ্চলের দুটি সময়ের ছবি তুলে ধরা হয়েছে। পাশে আরেক অভিনেতার ছবি থাকলেও অনুমান করা যায় এটা মৃণাল সেনের ছোট বেলার চরিত্র। যা করেছেন অন্য এক তরুণ অভিনেতা।

তবে ছবিটিতে অভিনয় করা প্রসঙ্গে কিছুদিন আগে চঞ্চল চৌধুরী জানিয়েছিলেন, ‘মৃণাল সেনের চরিত্রে অভিনয় করাটা একটা দুঃসাহসিক ব্যাপার। এ চরিত্রে অভিনয় করার জন্য সাহস থাকতে হয়। সেই সাহসটি আমার আছে কি না এবং সেই সঙ্গে যোগ্যতা আমার আছে কি না সেটা বলার আগে, একজন তৃতীয় ব্যক্তি হয়ে বিষয়টা চিন্তা করলে আমার তো অবিশ্বাস্য লাগছে। তবুও দুঃসাহস নিয়ে, কাজের প্রতি একটা লোভ, স্বপ্ন থাকার কারণে এ কাজটি করা। তার ওপর সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করা। তার যতগুলো কাজ দেখেছি। তা দেখে সৃজিতের সঙ্গে কাজ করার ইচ্ছা ছিল।’

চঞ্চলের কথায়, ‘মৃণাল সেন চলচ্চিত্র জগতের একজন দিকপাল। শ্রেষ্ঠতম একজন পরিচালকের চরিত্রে অভিনয় করা মানে একটা ইতিহাসের অংশ হয়ে থাকা। ভালো-মন্দ এটা পরের বিষয়।’

ছবির মৃণাল সেন হয়ে ওঠা প্রসঙ্গে চঞ্চল বলেন, ‘আমাকে কিছু বইপত্র দেওয়া হয়েছে, কিছু ভিডিও দেওয়া হয়েছে। সেটা তো একটা ব্যাপার; কিন্তু মানুষটার ভেতরটা, মানুষটার দৃঢ়তা, মানুষটার অন্তরটা তো দেখা যায় না। এ বিষয়গুলো আসলে অনুভব করতে হয়।’

এদিকে অনেকদিন পর এবারের ঈদে চঞ্চল চৌধুরী অভিনীত সিনেমা মুক্তি পেয়েছে। ‘তুফান’ সিনেমায় তিনি শাকিব খানের সঙ্গে প্রথমবার অভিনয় করেছেন। ঢাকাসহ সারা দেশে রেকর্ড সংখ্যক হলে ‘তুফান’ এখনো চলছে। যুক্তরাষ্ট্রেও ‘তুফান’ মুক্তি পেয়েছে। সেখানেও ভালো চলছে। চঞ্চল চৌধুরী এখন আছেন যুক্তরাষ্ট্রে। সেখানে তিনি একটি অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

বিষয়:

বিলুপ্তির পথে দেশের নৃত্যশিল্পী

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন প্রতিবেদক

নাদিয়া আহমেদ- ছোটপর্দার প্রতিষ্ঠিত একটি নাম। বহুমাত্রিক প্রতিভার অধিকারী এ তারকা একাধারে মডেল, অভিনেত্রী ও নৃত্যশিল্পী। মাঝেমধ্যে উপস্থাপক হিসেবেও দেখা যায় তাকে। তবে দর্শকমহলে অভিনেত্রী হিসেবেই বেশি পরিচিত তিনি। এরইমধ্যে ক্যারিয়ারের দুই যুগ পার করেছেন তিনি। সফল এ অভিনেত্রী দীর্ঘ অভিনয় জীবনে বহুবার হয়েছেন প্রশংসিত, পেয়েছেন দর্শকপ্রিয়তা। বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক বিষয়ে তার সঙ্গে কথা হয় দৈনিক বাংলার-

এই সময়…

কাটছে বেশ ভালোই চলমান সময়। তবে আমি তো ধারাবাহিক নাটকে কাজ করি বেশি, যেগুলো নিয়মিত প্রচারিত হচ্ছে বেশ কয়েকটি টিভি চ্যানেলে। কিন্তু কয়েক দিনের বৃষ্টির কারণে শুটিংয়ে কিছুটা বিঘ্ন ঘটছে।

৭০০ পর্বে ‘বকুলপুর-২’…

বাংলাদেশের টিভি নাটকের ইতিহাসে এটা একটা উল্লেখযোগ্য ঘটনাই বলব আমি। কারণ এর আগে কোনো সিরিয়াল বা মেগা সিরিয়াল দর্শকপ্রিয় থাকা অবস্থায় এতটা পথ পাড়ি দিতে পেরেছে কি না আমার জানা নেই। এটা একটা বড় মাইলফলক। শুরুতে নাটকটির তখন ৩০০ পর্বেই শেষ করতে হয়েছিল। পরে দর্শকের আগ্রহেই সিজন-২ শুরু করতে হয়েছে। দীপ্ত টিভি কর্তৃপক্ষ ও পরিচালক শুধু নন, দ্বিতীয় সিজনের জন্য আমাদেরও কম আগ্রহ ছিল না। আসলে প্রথম সিজনটা দর্শক এতটাই পছন্দ করেছিল যে দ্বিতীয় সিজনের বিকল্পও ছিল না। এ কৃতিত্ব পুরো টিমের।

অভিনয় কমিয়ে দেওয়া…

নানা কারণে অভিনয় কমিয়ে দিতে হয়েছে। আমার ক্যারিয়ারের তো দুই যুগ পার করলাম। এ সময়ে এসে যেনতেন গল্পে অভিনয় করতে পারি না। আমি তো চাইলেই এ সময়ের ছেলেমেয়ের চরিত্র করতে পারব না। দর্শক মেনেও নেবে না। তা ছাড়া এখন যারা নাটক নির্মাণ করছেন তাদের অনেকেই নাকি আমাদের চেনেন না, যদিও আমিও অনেককে চিনি না। এটাও একটা প্রধান কারণ। তৃতীয় কারণ, নাটকের মান। চলচ্চিত্রকে যেমন চোখের সামনে হারিয়ে যেতে দেখলাম, নাটকও প্রায় সেই অবস্থায় পৌঁছেছে।

নাচের খবর…

নাচের অবস্থাও তেমন ভালো না। নাচ যেখানে এগিয়ে যাওয়ার কথা, সেখানে দিন দিন পিছিয়ে পড়ছে এ শিল্পটি। টেলিভিশনগুলোতেও এখন নৃত্যানুষ্ঠান শূন্যের কোঠায়। তারা বলে, নৃত্যানুষ্ঠানে নাকি স্পন্সর পাওয়া যায় না। তাহলে তারা যেসব অনুষ্ঠান করে সব কটিতেই কি ভালো স্পন্সর পায়? সব কটিই লাভজনক? যদি তা-ই হতো তাহলে চ্যানেলগুলো এত লস লস করে কেন? আগে একটা সময় যেকোনো অনুষ্ঠানেই নৃত্যের জন্য থাকত আলাদা পর্ব। আর এখন নৃত্যটা বাদ দিয়ে সব হয়। দিন দিন যেন বিলুপ্তির পথে যাচ্ছে দেশের নৃত্যশিল্প।

সাংসারিক জীবন…

সাংসারিক জীবনে ভালো থাকার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন স্বামী-স্ত্রীর মধ্যে বোঝাপড়া ও সহনশীলতা। সেটা আমাদের মধ্যে আছে। দুজনেরই রয়েছে ছাড় দেওয়ার মনমানসিকতা। তাই এ জীবনটা ভালোই কাটে। তবে নাঈমের দোষ একটাই, ও অনেক কিছু ভুলে যায়। অনেক সময় কিছু একটা বলল বা তাকে বলা হলো, সেটা সে ভুলে বসে থাকে। বিপরীতে নাঈমের গুণের সংখ্যা অনেক। সবার আগে সে পরিবারকে প্রায়োরিটি দেয়। এ বিষয়টা আমার কাছে দারুণ লাগে।

বিষয়:

আবার বিস্ফোরক মন্তব্য বুবলীর

শবনম বুবলী। ছবি: সংগৃহীত
আপডেটেড ৪ জুলাই, ২০২৪ ০০:০১
বিনোদন প্রতিবেদক

শেষ হচ্ছে না চিত্রনায়িকা অপু বিশ্বাস ও শবনম বুবলীর দ্বন্দ্ব। কিছুদিন আগে এ ‘দুই সতীন’-এর ঝগড়াকে থামানোর জন্য তাদের সাবেক স্বামী শাকিব খানের পরিবার থেকে জানানো হয়, বিয়ের জন্য শাকিবের জন্য পাত্রী খোঁজা হচ্ছে। এ ঘোষণায় প্রাথমিক কয়েকদিন দুজন চুপ থাকলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে আবার একে অন্যকে নিয়ে আপত্তিকর ও অসম্মানজনক মন্তব্য করার মধ্যে যেন মেতে আছেন অপু ও বুবলী। কখনো ইঙ্গিতে, কখনোবা সরাসরি।

বুবলী অভিনীত এবার কোরবানি ঈদে মুক্তি পাওয়া ‘রিভেঞ্জ’ ছবিটি ব্যবসায়িকভাবে মুখ থুবড়ে পড়ে। এর কারণ হিসেবে ছবির পরিচালক মোহাম্মদ ইকবাল অভিযোগের তীর তাক করেন নায়িকা শবনম বুবলী ও নায়ক রোশানের দিকে। শুধু তাই নয়, পরিচালক তার পরের ছবি ‘বিট্রে’ থেকে বাদ দেন বুবলীকে। মোহাম্মদ ইকবাল গণমাধ্যমে দাবি করেন, স্ত্রী হিসেবে শাকিবের ‘তুফান’ ছবিকে পরোক্ষভাবে সাপোর্ট করতে প্রচারণায় যাননি বুবলী। ইকবালের এমন দাবির পরিপ্রেক্ষিতে বুবলীর বক্তব্য ছিল এ রকম, ‘আমার পরিবার বলেন, সহশিল্পী বলেন, স্বামী বলেন এবং সব সম্পর্কের ঊর্ধ্বে আমার সন্তানের বাবা বলেন, তাকে নিয়ে যদি কোনো ব্যক্তি অসম্মানজনক কোনো মন্তব্য করেন, আমি অবশ্যই সেই ব্যক্তিকে এড়িয়ে চলব। যেদিন থেকে দেখেছি, শাকিব খানকে নিয়ে ইকবাল ভাই আপত্তিকর মন্তব্য শুরু করলেন, তখন থেকেই আমি তাকে এড়িয়ে চলি।’

শাকিব খানকে নিয়ে বুবলীর এমন মন্তব্য যে স্বাভাবিকভাবে নিতে পারেননি অপু বিশ্বাস, গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তার প্রমাণ পাওয়া যায়। বুবলীর এমন মন্তব্যকে হাস্যকর আখ্যা দিয়েছেন অপু বিশ্বাস। তিনি বলেছেন, ‘নিজে ছবি থেকে বাদ পড়ে শাকিবকে দেয়াল হিসেবে ব্যবহার করার চেষ্টা করেছেন তিনি। দুর্বল ‘গেম প্ল্যান’। ছবি থেকে বাদ না পড়লে শাকিবের প্রতি দরদ দেখানো এমন কোনো বাক্য ব্যবহার করতেন না। আসলে সবখানে শাকিব খানের নাম মুখে নিয়ে উনি ক্লান্ত হয়ে গেছেন।’

অপুর কথার পরিপ্রেক্ষিতে বুবলী গণমাধ্যমে বলেন, ‘শাকিব খান আমার পরিবার। তার নাম আমি সব সময় নিয়েছি এবং সারা জীবন নেব। পরিবারের মানুষের নাম নিতে কেউ কখনো ক্লান্ত হয় না। যাদের স্বার্থ থাকে, তারা ক্লান্ত হয়। যে মহিলা এসব বলছে, সে কে? যিনি ছাগলের তিন নম্বর বাচ্চার মতো সব সময় আমাদের মাঝখানে তিড়িংবিড়িং করেন। নিজের মতো বানানো নানা মিথ্যা রচনা বলেন সারাক্ষণ। সবচেয়ে হাস্যকর কথা হলো, উনি তার নিশ্বাসের থেকেও বুবলী নামটা বেশি নেন। তার সব জায়গায় শুধু বুবলী বুবলী। তিনি ভাইরাল হওয়ার জন্য এমন কিছু নেই, যা করছেন না। বুবলী নাম নিতে নিতে এমনই মানসিক রোগী হয়ে গিয়েছেন।’


শুভ জন্মদিন সৈয়দ আব্দুল হাদী

আপডেটেড ১ জুলাই, ২০২৪ ০০:০৪
বিনোদন প্রতিবেদক

বাংলা গানের প্রবাদপুরুষ তথা জীবন্ত কিংবদন্তি কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী। যেও না সাথী, চলেছো একেলা কোথায়, ‘চক্ষের নজর এমনি কইরা একদিন খইয়া যাবে, একবার যদি কেউ ভালোবাসতো, ‘চলে যায় যদি কেউ বাঁধন ছিঁড়ে কাঁদিস কেন মন, ‘জন্ম থেকে জ্বলছি মাগো আর কতদিন বলো সইবো, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার, ‘এমনও তো প্রেম হয়’, ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে’ ‘চোখ বুঝিলে দুনিয়া আন্ধার’সহ অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী গান উপহার দিয়েছেন জীবন্ত কিংবদন্তি এ কণ্ঠশিল্পী।

সৈয়দ আব্দুল হাদী বর্ণাঢ্য ক্যারিয়ারে পাঁচবার শ্রেষ্ঠ গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া ২০০০ সালে তিনি দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত হন। বর্ষীয়ান এই গায়ক আজ পা রাখছেন জীবনের পঁচাশিতম বছরে। ১৯৪০ সালের এই দিনে (১ জুলাই) তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার শাহপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার শৈশব কৈশোর কেটেছে আগরতলা, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া ও কলকাতায়। বিশেষ এই দিন এবং চলমান সময় নিয়ে কথা হয় বরেণ্য এই শিল্পীর সঙ্গে। জানালেন, এখন আগের মতো শরীরও আর সায় দেয় না। বেশির ভাগ সময়ই বাসায় কাটে। এমনিতেই প্রয়োজন ছাড়া বাসার বাইরে থাকি না। শরীর খারাপ থাকলে তো একদমই না। একেবারেই ঘর থেকে বের হচ্ছি না।’ জন্মদিন প্রসঙ্গে সৈয়দ আব্দুল হাদী বলেন, ‘জীবনের আরেকটি নতুন বসন্ত

শুরু হলো। অনেকগুলো বসন্ত পেরিয়ে আজ ৮৫ তে আমি। দেখতে দেখতে জীবনের শেষ প্রান্তে চলে এসেছি। জীবনকে যখন যেভাবে পেয়েছি সেভাবেই মুল্যায়ন করার চেষ্টা করেছি। এখনো তাই। সবার কাছে দোয়া ও ভালোবাসা চাই। দিনটি নিয়ে বিশেষ কোনো আয়োজন আছে কি? জবাবে এই প্রথিতযশা গায়ক বলেন, ‘আমি কখনো বড় আয়োজনে নিজের জন্মদিন পালন করিনি। এটা আমার পছন্দও নয়। যা হয় তা ছোট পরিসরে, ঘরোয়া আয়োজন। এবারও তাই হচ্ছে। নিজের জন্মদিনে একটাই প্রত্যাশা এই দেশটা আমার, তোমার, সবার।

সৈয়দ আব্দুল হাদীর পিতা সৈয়দ আব্দুল হাই ছিলেন তৎকালীন সরকারি কর্মকর্ত। তিনি গান গাইতে এবং শুনতে পছন্দ করতেন। বাবার গ্রামোফোনে গান শুনেই সঙ্গীতের প্রতি আগ্রহ জন্মায় হাদীর। নিজে নিজে গুনগুন করে গাইতেন। আর এভাবেই তার সঙ্গীতচর্চা শুরু। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর সৈয়দ আব্দুল হাদী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। এরপর বাংলাদেশ টেলিভিশনে প্রযোজক হিসেবেও কাজ করেছেন তিনি। সর্বশেষে তিনি লন্ডনে ওয়েল্স ইউনিভার্সিটিতে প্রিন্সিপাল লাইব্রেরিয়ান হিসেবে কাজ করেছেন। ছাত্রজীবন থেকেই সিনেমায় গান গাওয়া শুরু করেন আব্দুল হাদী। সেই হিসেবে তার সঙ্গীতজীবন পাঁচ দশকেরও বছরের বেশি। একক সঙ্গীতশিল্পী হিসেবে তিনি প্রথম সিনেমায় গান করেন ১৯৬৪ সালের ‘ডাকবাবু’ সিনেমায়। এরপর থেকে নিয়মিত গান করে গেছেন রূপালি দুনিয়ায়। আর নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।


তোপের মুখে মাধুরী

মাধুরী দীক্ষিত। ছবি: সংগৃহীত
আপডেটেড ৩০ জুন, ২০২৪ ০০:০২
বিনোদন ডেস্ক

জঙ্গি ঘনিষ্ঠ নিষিদ্ধ পাকিস্তানি ব্যবসায়ী আয়োজিত এক অনুষ্ঠানে অতিথিশিল্পী হিসেবে যোগ দেওয়ার কথা বলিউডের লাস্যময়ী অভিনেত্রী মাধুরী দীক্ষিতের। ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুসারে জানা গেছে, জঙ্গি ঘনিষ্ঠতার অভিযোগে নিষিদ্ধ পাকিস্তানি এক ব্যবসায়ীর আমন্ত্রণে সাড়া দিয়ে বেশ তোপের মুখে পড়েছেন ধক ধক গার্লখ্যাত এই তারকা। প্রোমোটার ব্যবসায়ে যুক্ত রেহান সিদ্দিকির আইএসআইয়ের সঙ্গে যোগসূত্র থাকায় ভারতে নিষিদ্ধ তিনি। আর সেই ব্যক্তির সঙ্গেই কাজের সূত্রে জোট বেঁধে বিতর্কে জড়ালেন মাধুরী।

মাশাবালা ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, নিষিদ্ধ রেহান বর্তমানে থাকেন হিউস্টনে। সেখানেই এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছেন তিনি। চলতি বছরের আগস্ট মাসেই টেক্সাসের হিউস্টন শহরে সেই অনুষ্ঠান রয়েছে। যেখানে যোগ দেওয়ার কথা মাধুরীর।

রাজনৈতিক ভাষ্যকার তথা কলামনিস্ট সুনন্দা বশিষ্ঠ সেই খবর শেয়ার করে তীব্র নিন্দা জানিয়েছেন। অনুষ্ঠানের পোস্টার পোস্ট করে সুনন্দা লিখেছেন, ‘দেখে হতবাক হচ্ছি যে পাকিস্তানি প্রোমোটার, ভারতীয় গোয়েন্দা সংস্থা যাকে খুঁজছে, যে ভারতে নিষিদ্ধ, হিউস্টনের ব্ল্যাকলিস্টেড ব্যবসায়ী এমনকি বলিউড তারকাদেরও তার সঙ্গে কাজ করা নিষিদ্ধ ঘোষণা হয়েছে, সেখানে মাধুরী ওই ব্যক্তির সঙ্গে কেন কাজ করছেন? অভিনেত্রী নিজে কিংবা তার পরিবারের কি কেউ এই বিষয়ে আলোকপাত করতে পারবেন? আশা করি তিনি ওই অনুষ্ঠানে যোগ দেবেন না।’

সুনন্দা বলিষ্ঠের সেই পোস্ট ভাইরাল হতে সময় নেয়নি! নেটিজেনদের একাংশ সেই পোস্টে ক্ষোভ উগরে দিয়েছেন মাধুরীর বিরুদ্ধে। একবাক্যে সবাই তাকে ভারতে নিষিদ্ধ জঙ্গি ঘনিষ্ঠ রেহান সিদ্দিকির ওই অনুষ্ঠান বয়কট করার আর্জি জানিয়েছেন। যদিও অভিনেত্রী এই বিষয়ে এখনো কোনো রকম প্রতিক্রিয়া জানাননি।

কয়েকদিন আগে স্বামীকে নিয়ে কলকাতায় গিয়েছিলেন মাধুরী দীক্ষিত। বহুদিন পর কলকাতায় পা রাখায় দারুণ উচ্ছ্বাস প্রকাশ করেন এই নায়িকা। কলকাতা যে তার অন্যতম প্রিয় শহর, তা আগেও জানিয়েছেন। সোমবারও কলকাতায় পা রেখে তার একই অভিব্যক্তি। সূত্রের খবর, জনপ্রিয় এক ব্র্য়ান্ডের প্রচারেই তিনি শহরে পা রেখেছেন। তবে বিমানবন্দর থেকে তার গন্তব্য কোথায়, তা অবশ্য জানা যায়নি।

কয়েকদিন আগেই কার্তিক আরিয়ান ও তৃপ্তি দিমরির ‘ভুলভুলাইয়া’ ছবির শুটিং শেষ করেছেন মাধুরী। তার হাতে রয়েছে বেশ কিছু সিরিজ ও সিনেমার প্রোজেক্ট। তারই মাঝে নিয়মিত রিয়ালিটি শোয়ের বিচারকও তিনি। সব মিলিয়ে মাধুরী এখন দারুণ ব্যস্ত।


সিনেমা নির্মাণ করবেন শাহনূর!

ফাইল ছবি
আপডেটেড ২৮ জুন, ২০২৪ ০০:০২
বিনোদন প্রতিবেদক

বাংলাদেশের সিনেমায় একজন একক নায়িকা হিসেবেই সিনেমাতে অভিনয় করে চিত্রনায়িকা শাহনূরের পথচলা শুরু হয়েছিল। পরবর্তীতে আরও বেশ কয়েকটি সিনেমায় একক নায়িকা হিসেবে অভিনয় করে তিনি প্রশংসিত হন। সময়ের প্রয়োজনে গল্পের প্রতি মনোযোগী হওয়ার কারণে পরবর্তীতে ভার্সেটাইল চরিত্রে অভিনয় শুরু করেন তিনি। বহু দর্শকপ্রিয় সিনেমাতে অভিনয় করে তিনি দর্শকের ভালোবাসায় সিক্ত হয়েছেন। এখনো গ্রামেগঞ্জে শুটিংয়ে গেলে শাহনূরকে ঘিরে দর্শক তাদের ভালো লাগার বহিঃপ্রকাশ ঘটান। শাহনূরও আবেগাপ্লুত হন তাদের ভালোবাসা দেখে। আর রাজধানী শহরের নানান স্থানে বিশেষ কাজে বের হলে তখনো অনেক দর্শক শাহনূরের সঙ্গে আগ্রহ নিয়ে কথা বলেন, তারা নতুন নতুন খবর জানতে চান।

শাহনূর এর আগে নিজের প্রযোজনা সংস্থা থেকে নাটক, তথ্যচিত্র নির্মাণ করেছেন। তবে এখনকার স্বপ্নটা অনেক বড়। এবার তিনি চলচ্চিত্র নির্মাণের স্বপ্ন দেখছেন। যদিও-বা বিষয়টি সময়সাপেক্ষ ব্যাপার এবং একজন ভালো প্রযোজকের প্রয়োজন। শাহনূর বলেন, ‘একজন নায়িকা বা অভিনেত্রী হিসেবে আমি দীর্ঘদিন ধরে চলচ্চিত্রে কাজ করছি। অভিনয়ে অভিজ্ঞতা তো আছেই আমার। আবার প্রধান সহকারী পরিচালক হিসেবেও কিন্তু আমি কাজ করেছি। সর্বশেষ ছটকু আহমেদ স্যারের ‘আহারে জীবন’ সিনেমায় তার সহকারী হিসেবে কাজ করেছি। আবার এই সিনেমায় অভিনয়ও করেছি। তাই নির্মাণে আমার কিছুটা অভিজ্ঞতা আছে। সেই অভিজ্ঞতার আলোকেই শুধু নয়, যখন সিনেমা নির্মাণে পুরোপুরি আসব তখন নিজেকে আরও একটু প্রস্তুত করেই আমি নির্মাণে আসব।’

এই নায়িকা আরও বলেন, ‘বেশ চমৎকার গল্প আছে আমার কাছে, যা বাংলাদেশের প্রেক্ষাপটে একেবারেই ভিন্ন রকম গল্প। একজন ঠিকঠাক প্রযোজক পেলেই সিনেমা নির্মাণে আসব বলে আশা রাখছি। তা ছাড়া এটাও সত্যি, আমার কিছু শুভাকাঙ্ক্ষী আছে, যারা আমার সবসময়ই ভালো চান। তাদের সঙ্গে মাঝে মাঝে রাগ হয়, অভিমান হয়। কিন্তু এটা জানি, তারা আমার কোনোদিন কোনো ক্ষতি করবেন না। কারণ তারা মন থেকে ভালো মানুষ, আমি বরং তাদের কষ্ট দিতে পারি। তারা কোনোদিন দেবে না। সেই মানুষগুলোও চান আমি যেন সিনেমা নির্মাণ করি। এখন দেখা যাক সময় কী বলে।’

বিষয়:

আবার দীপিকা ঝলক

ফাইল ছবি
আপডেটেড ২৬ জুন, ২০২৪ ০০:০৩
বিনোদন ডেস্ক

প্রথমবার দক্ষিণী তারকা প্রভাসের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন বলিউডের লাস্যময়ী অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। সিনেমার ‘কল্কি ২৮৯৮ এডি’। নাগ অশ্বিন পরিচালিত এই সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী শুক্রবার। ছবিতে প্রভাস ছাড়াও ‘অশ্বথামা’র ভূমিকায় অভিনয় করেছেন বলিউড শাহেন শাহ অমিতাভ বচ্চন। ৬০০ কোটি রুপি বাজেটের এ সিনেমায় পৌরাণিক চরিত্র ‘কল্কি’র ভূমিকায় দেখা যাবে প্রভাসকে। আর দীপিকাকে দেখা যাবে ‘পদ্মা’র ভূমিকায়। খলনায়ক হয়েছেন কমল হাসান।

এর আগে করোনা সংকটসহ নানা কারণে একাধিকবার পিছিয়েছে সিনেমার মুক্তি। গত ২৩ জুন সিনেমাটির অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। দুই দিনে সারা ভারতে প্রায় ৭ লাখ অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। স্যাকনিল্ক ডটকমের তথ্য অনুসারে, ‘কল্কি ২৮৯৮ এডি’ সিনেমা মুক্তির প্রথম দিনে সারা ভারতে ৬ লাখ ৯৪ হাজার ৫৫০টি অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। সবচেয়ে বেশি টিকিট বিক্রি হয়েছে তেলেগু ভার্সনে। টু-ডি এবং থ্রি-ডি ফরম্যাটে মোট টিকিট বিক্রি হয়েছে ৬ লাখ ৮ হাজার ৫০৭টি। প্রথম দিনের ১০ হাজার ৮২টি শো থেকে মোট আয় হয়েছে ২০ কোটি ৬৮ লাখ রুপি (বাংলাদেশি মুদ্রায় ২৯ কোটি ১০ লাখ টাকার বেশি)।

জানা গেছে একই সঙ্গে হিন্দি ও তেলেগু ভাষায় মুক্তি পাবে ‘কল্কি ২৮৯৮ এডি’ সিনেমা। পাশাপাশি তামিল, মালায়ালাম, কন্নড়, ইংরেজিসহ আরও কয়েকটি ভাষায় ডাবিং করে মুক্তি দেওয়া হবে এটি। সায়েন্স ফিকশন ঘরানার এই ছবিটি মুক্তির আগেই নাকি তার অনেকটা ফেরত পাচ্ছেন প্রযোজকরা।

‘কল্কি ২৮৯৮ এডি’ সিনেমাটিকে ক্যারিয়ারের অন্যতম একটি সংযোজন বলে মনে করেছেন দীপিকা পাড়ুকোন। ছবিটির মুক্তির জন্য রীতিমতো উন্মুখ হয়ে আছেন এই বলিউড ও হলিউড অভিনেত্রী। দীপিকার ধারণা, মুক্তির আগেই যেভাবে শোরগোল পড়েছে, মুক্তির পর পুরো ভারতজুড়ে হইচই ফেলে দেবে সিনেমাটি। পাশাপাশি ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা প্রভাসের প্রশংসাও করেন দীপিকা।

কয়েকদিন আগে মুম্বাইয়ের এক পাঁচতারা হোটেলে সিনেমা মুক্তির উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই রাতে এক মঞ্চে বলিউড ও দক্ষিণী তারকাদের সমাগম হয়েছিল। নিজের বেবি বাম্প নিয়েই অনুষ্ঠানে হাজির হয়েছিলেন দীপিকা। আলাপচারিতার একপর্যায়ে দীপিকাকে ধন্যবাদ জানান প্রভাস। বলেন, ‘দীপিকা সুন্দরী, অভিনেত্রী হিসেবেও দুর্দান্ত; সবচেয়ে বড় কথা তিনি মহাতারকা। তার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা দারুণ।’

বিষয়:

শাহরুখের নায়িকা হচ্ছেন সামান্থা!

সামান্থা রুথ প্রভু। ফাইল ছবি
আপডেটেড ২৫ জুন, ২০২৪ ০০:১২
বিনোদন ডেস্ক

দক্ষিণী সিনেমার শীর্ষ অভিনেত্রীদের মধ্যে অন্যতম সামান্থা রুথ প্রভু। দক্ষিণী সিনেমায় তিনি নিজেকে এক রকম অপরিহার্য করে তুলেছিলেন। তবে নানা কারণে প্রায় এক বছর ধরে অভিনয় ধেকে দূরে লাস্যময়ী এই তারকা। হঠাৎই অসুখের আক্রমণ। মায়োসিটিস ধরা পড়লে তিনি কাজ গুটিয়ে চিকিৎসায় গুরুত্ব দেন। কিন্তু এ এক বছরে ভক্তরা সামান্থার প্রতি নিজেদের ভালোবাসা ও সমর্থন প্রকাশে কুণ্ঠিত হননি। বিষয়টি সম্ভব হয়েছে সামান্থার ব্যক্তি ও কর্মজীবনের কারণে। সিনেমায় তিনি নিয়মিত ছিলেন এবং চরিত্র নিয়ে করেছিলেন নানা নিরীক্ষা। এর মধ্য দিয়ে প্রিয় হয়ে উঠেছিলেন দর্শকের। কোনো বিতর্ক তোলেননি নিজে থেকে। নাগা চৈতন্যর সঙ্গে বিচ্ছেদ বিষয়ে একটা বিতর্ক তৈরি হলেও দুজনই নিজেদের সম্মান রেখে তা মোকাবেলা করেছিলেন। এতসব কারণেই সিনেমায় না থেকেও নিয়মিত আলোচনায় থাকেন সামান্থা।

তবে এর মধ্যেও অভিনয়ে আবার ফেরার প্রস্তুতি নিচ্ছেন এই অভিনেত্রী। শোনা যাচ্ছে শাহরুখ খানের নায়িকা হতে যাচ্ছেন সামান্থা রুথ প্রভু। মুম্বাইয়ের এক সংবাদমাধ্যম জানিয়েছে, সবে শুরু হয়েছে ছবির পরিকল্পনা। তবে নিশ্চিত হওয়া গেছে যে, ছবিটি পরিচালনা করছেন খ্যাতিমান নির্মাতা রাজকুমার হিরানি।

নতুন সিনেমাটির নাম এখনো ঠিক করা হয়নি। এ সিনেমার গল্পটি হবে দেশপ্রেমের। এখানেও শাহরুখকে দেখা যাবে মারদাঙ্গা অ্যাকশনে। সর্বশেষ শাহরুখকে নিয়ে হিরানি বানিয়েছেন ‘ডাঙ্কি’। গত বছর মুক্তি পাওয়া শাহরুখের তৃতীয় এই ছবিটি সবচেয়ে কম ব্যবসা করেছে। ধারণা করা হচ্ছে, শাহরুখের সঙ্গে হিরানির জাহাজে এবার এক লম্বা ভ্রমণের জন্য তৈরি হচ্ছেন সামান্থা।

সর্বশেষ সামান্থাকে দেখা গিয়েছিল শিব নির্ভানা পরিচালিত ‘খুশি’ সিনেমায়। এতে বিজয় দেবারাকোন্ডার বিপরীতে অভিনয় করেছিলেন তিনি। ২০২৩ সালের শেষদিকে মুক্তি পাওয়া এ সিনেমাটি বাণিজ্যিকভাবে ছিল ব্যবসাসফল। শিগগিরই সামান্থাকে দেখা যাবে অ্যাকশনধর্মী ছবি ‘সিটাডেল’-এর ভারতীয় সংস্করণে। এতে তার সঙ্গে অভিনয় করেছেন বরুণ ধাওয়ান। এ ছাড়া ‘চেন্নাই স্টোরি’ নামে আরও একটি সিনেমায় দেখা যাবে সামান্থাকে। ‘দ্য ফ্যামিলি ম্যান টু’ ওয়েব সিরিজ দিয়ে বলিউডে অভিষেক হয় এই অভিনেত্রীর। ২০১০ সাল থেকে তামিল ও তেলেগু সিনেমায় অভিনয় শুরু করেন তিনি। এরই মধ্যে চারবার ফিল্ম ফেয়ার পুরস্কার পেয়েছেন সামান্থা।

বিষয়:

দর্শকপ্রিয়তা হারাচ্ছেন বুবলী

ফাইল ছবি
আপডেটেড ২৪ জুন, ২০২৪ ০০:১১
বিনোদন প্রতিবেদক

শবনম ইয়াসমিন বুবলী। ঢাকাই সিনেমার শীর্ষ অভিনেত্রীদের মধ্যে অন্যতম। টানা কয়েক ঈদেই তার অভিনীত সিনেমা মুক্তি পাওয়ায় দারুণ ফর্মে ছিলেন এ নায়িকা। চলতি বছর ঈদুল ফিতরে মুক্তি পেয়েছিল ‘দেয়ালের দেশ’ ও ‘মায়া’ নামে দুটি সিনেমা। কিন্তু কোনো সিনেমাই দর্শকপ্রিয়তা পায়নি। বরং কোনো কোনো সিনেমা হল থেকে নামিয়ে ফেলা হয় বুবলীর দেয়ালের দেশ সিনেমাটি। রোজার ঈদের মতো এবার কোরবানি ঈদেও দুটি সিনেমা মুক্তির কথা ছিল বুবলীর। একটি ‘জংলি’ এবং অন্যটি ‘রিভেঞ্জ’। কিন্তু হঠাৎ করেই পরিচালক ঘোষণা দেন ঈদে ‘জংলি’ মুক্তি পাচ্ছে না। ‘রিভেঞ্জ’ ছবিতে বুবলীর বিপরীতে ছিলেন জিয়াউল রোশান। চার বছর আগে নির্মাণ করা ‘রিভেঞ্জ’ সিনেমাটি বর্তমান চলচ্চিত্রের কাছে পুরোপুরি ধরাশায়ী। শুধু তাই নয়, দর্শক খরার কারণে এই ছবিটিও রাজধানীর স্টার সিনেপ্লেক্সসহ দেশের বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে প্রদর্শন বন্ধ করে দেওয়া হয়েছে।

নিজের ছবি রিভেঞ্জ-এর এমন হাল দেখে নির্মাতা ইকবাল তার নির্মাণাধীন সিনেমা ‘বিট্রে’ থেকে বাদ দিয়েছেন রোশান-বুবলীকে। ইতোমধ্যেই সিনেমাটির ৪০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। তবুও এই জুটি নিয়ে সিনেমা শেষ না করার সিদ্ধান্ত ইকবালের। এই নির্মাতা বলেন, ‘রিভেঞ্জ’ দারুণ একটি গল্পের সিনেমা। অ্যাকশন থেকে শুরু করে একটি পরিপূর্ণ সিনেমা বলতে যা বোঝায় সবকিছু এতে আছে। রোশান-বুবলীকে জুটি করে চ্যালেঞ্জ নিয়েছিলাম। চেয়েছিলাম, দর্শকদের নতুন একটি জুটি উপহার দিতে। কিন্তু দর্শক জুটিটি পছন্দ করেনি। পরপর রোশানের দুটি এবং বুবলীর একটি সিনেমা মুক্তি পেয়েছে। কিন্তু তারা দর্শক টানতে পারছে না। তাই সিদ্ধান্ত নিয়েছি পূর্ব ঘোষিত ‘বিট্রে’ তাদের নিয়ে বানাব না। নতুন জুটি নিয়ে শিগগিরই সিনেমাটির কাজ শুরু করব।

ইকবাল আরও বলেন, ইতোমধ্যেই ‘বিট্রে’র ৪০ ভাগ কাজ শেষ হয়েছে। বাজেটের অর্ধেক অর্থও শেষ। তারপরও আমি ঝুঁকি নিয়ে তাদের বাদ দিয়েছি। এখন নতুন করে ভাবছি। এতটুকুই বলব- নতুন জুটিতে বড় চমক থাকবে। রিভেঞ্জ-এ শবনম বুবলীর সঙ্গে জুটি বেঁধেছেন জিয়াউল রোশান। সুনান মাল্টিমিডিয়া প্রযোজিত এ সিনেমায় আরও অভিনয় করেছেন দীপা খন্দকার, মিশা সওদাগর, সীমান্তসহ অনেকে।

বিষয়:

অনিলের হাত ধরেই ‘বিগ বস ওটিটি’র তৃতীয় সিজন শুরু

অনিল কাপুর। ছবি: সংগৃহীত
আপডেটেড ২৩ জুন, ২০২৪ ০০:০৩
বিনোদন ডেস্ক

বিগ বস ওটিটি-৩ নিয়ে কম আলোচনা হয়নি। কে হবেন এর হোস্ট? এটা নিয়ে বলিউডে নানা খবর চাউর ছিল। কেননা সালমান খানের হোস্ট হচ্ছেন না সেটা আগেই জানা গেছে। ফলে সালমানের স্থলে কে করবেন এত বড় শোর ওটিটি-৩ ভার্সনের হোস্ট! সারা বিশ্বে বিগ বসের আজকে যে জনপ্রিয়তা তার বেশিরভাগ অংশই হচ্ছে সালমানের জনপ্রিয়তার কারনেই। শেষমেষ জানা যায় এই শোর ওটিটি ভার্সনের উপস্থাপনা করবেন অনিল কাপুর। ‍

যদির শুরুতে সালমান খানের ছবি দিয়ে প্রথম পোস্টার প্রকাশ্যে আসা থেকে নতুন সিজনের ঘোষণা, এরপর শেষমুহূর্তে সঞ্চালক পরিবর্তন। ধীরে ধীরে প্রকাশ্যে আসে অনিল কপুর এই সিজনে সঞ্চালনার দায়িত্ব নেবেন। ইতিমধ্যে, প্রতিযোগিদের একটি তালিকাও অনলাইনে প্রকাশিত হয়েছে। প্রথমবারের মতো বিগ বসের মঞ্চ সামলাবেন অনিল কাপুর।

‘বিগ বস ওটিটি ৩’-এর প্রিমিয়ার সম্প্রতি শুরু হয়েছে। নির্মাতারা দর্শকদের প্রতিশ্রুতি দিয়েছেন চব্বিশ ঘণ্টা সাতদিনের সব মুহূর্ত তুলে ধরবেন। অনুষ্ঠানটি প্রতিদিন রাত ৯টায় প্রচারিত হবে।

‘বিগ বস ওটিটি’র তৃতীয় সিজনের প্রতিযোগী অভিনেতা রণবীর শোরে, লভ কাটারিয়া, সানা মকবুল, সাই কেতন রাও, পৌলমী পোলো দাস এবং মুনিশা খাতওয়ানি ‘বিগ বস ওটিটি ৩’-এ অংশগ্রহণ করেছেন। একই সঙ্গে শিবানী কুমারী, বিশাল পাণ্ডে, আরমান মালিক এবং তার দুই স্ত্রী এবং সানা সুলতানের মতো সোশ্যাল মিডিয়া প্রভাবশালীরাও রয়েছেন। এ ছাড়া জনপ্রিয় ইনফ্লুয়েন্সার চন্দ্রিকা দীক্ষিত, সাংবাদিক দীপক চৌরাসিয়া, র‌্যাপার নেজি এবং কুস্তিগির নিরজ গোয়াতও বিগ বস ওটিটি হাউজে থাকছেন।

চলতি সিজনে অভিনেতা-অভিনেত্রী থেকে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার, সংগীতশিল্পী, সংবাদ জগৎ থেকে বিভিন্ন মাধ্যমের লোকেরা উপস্থিত থাকছেন যা এই সিজনকে আরও টানটান করে তুলবে বলে আশাবাদী সবাই। এখন দেখার বিষয় সালমানের জায়গায় অনিল কাপুর কতটা জমাতে পারেন এই শো।


banner close