মঙ্গলবার, ২ জুলাই ২০২৪

সিএনজিতে হারানো চিকিৎসার ৪ লাখ টাকা, উদ্ধার করলো কলাবাগান পুলিশ

আপডেটেড
২৯ জুন, ২০২৪ ২০:০১
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত : ২৯ জুন, ২০২৪ ১৯:৫৫

রংপুর থেকে ক্যান্সার আক্রান্ত স্বামীকে চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে আসেন জোবায়দা পারভীন নামে এক নারী। একটি সিএনজি অটোরিকশায় হাসপাতালে আসেন তারা। কিন্তু চিকিৎসার জন্য নিয়ে আসা ৪ লাখ টাকা, চিকিৎসাপত্র ও কাপাড়সহ ব্যাগটি ভুলে সিএনজি অটোরিকশায় রেখেই নেমে যান তারা। পরে অভিযোগ করলে কলাবাগান থানা পুলিশ সে টাকা উদ্ধার করে ভুক্তভোগীকে ফিরিয়ে দেয়। গতকাল শুক্রবার দুপুর দুইটার দিকে এ ঘটনা ঘটে।

আজ শনিবার কলাবাগান থানার পরিদর্শক (তদন্ত) আবু জাফর মো. মাহফুজুল কবির দৈনিক বাংলাকে বলেন, গতকাল শুক্রবার (২৮ জুন) একজন ভুক্তভোগী তার স্বামীকে ক্যান্সারের চিকিৎসা করাতে রংপুর থেকে ঢাকায় আসেন। তিনি তার স্বামীকে নিয়ে সিএনজি অটোরিকশায় গ্রীন রোডের এসআইবিএল হাসপাতালে আসেন। সিএনজি চালক তাদেরকে নামিয়ে দিয়ে চলে যান। কিন্তু তারা ভুলবশত সিএনজিতে লাগেজ রেখেই নেমে যান। লাগেজের মধ্যে চিকিৎসার চার লাখ টাকাসহ চিকিৎসার কাগজপত্র ও জামা কাপড় ছিল।

তিনি আরও বলেন, কৃতিত্বটা আমাদের উপপরিদর্শক (এসআই) আব্দুর রহিমের। তিনি দায়িত্ব পালনকালে দুপুর দুইটার দিকে সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুঁটে যান। তিনি ঘটনাস্থলের আশেপাশের ভিডিও ফুটেজ সংগ্রহ করে পর্যালোচনা করে সিএনজি চালককে সনাক্ত করেন। পরে তাকে খুঁজে বের করে টাকাসহ লাগেজটি উদ্ধার করে ভুক্তভোগীকে বুঝিয়ে দেন এসআই রহিম।

কলাবাগান থানা পুলিশের দ্রুত পদক্ষেপের কারণে ভুক্তভোগী ফিরে পেল তার স্বামীর চিকিৎসার চার লাখ টাকাসহ চিকিৎসার জরুরী কাগজপত্র। কলাবাগান থানা পুলিশের এমন তৎতপরতায় ভুক্তোভোগী ও তার স্বামী কৃতজ্ঞতা এবং ধন্যবাদ প্রকাশ করেছেন বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।


জলাবদ্ধতা নিরসনে ডিএনসিসির পরিদর্শন টিম

ফাইল ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় জলাবদ্ধতা নিরসনে মনিটরিং টিম গঠন করা হয়েছে। সংস্থাটির কর্মকর্তাদের সমন্বয়ে অঞ্চলভিত্তিক ১৭ সদস্যের এ পরিদর্শন টিম গঠন করা হয়।

আজ রোববার ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক একটি অফিস আদেশ জারি করে এই টিম গঠন করা হয়।

সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক গণমাধ্যমকে জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশন আওতাধীন এলাকায় আকস্মিক বৃষ্টিতে জলাবদ্ধতা নিরসনে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে গঠিত কুইক রেসপন্স টিমের সঙ্গে সার্বিক কার্যক্রম তদারকি করবেন ১৭ সদস্যের এই বিশেষ টিম।

জানা গেছে, ১৭ সদস্যের এই পরিদর্শন টিমে রয়েছেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম, নিরীক্ষা কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ আরেফীন, স্টাফ অফিসারের প্রধান নির্বাহী আক্তার হোসেন শাহিন, ডিএনসিসি সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসান, প্রধান রাজস্ব কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দিন।

আরও রয়েছেন প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাসেম, মহাব্যবস্থাপক (পরিবহন) সালমা আক্তার খুকী, উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল রুবাইয়াত ইসমত অভীক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ইমরুল কায়েস চৌধুরী, প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা রমেন্দ্র নাথ বিশ্বাস, সিস্টেম এনালিস্ট আহসানুল আল জান্নাত, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এস এম শফিকুর রহমান এবং জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

বিষয়:

রাজধানীতে আরও হলিডে মার্কেট চালুর পরিকল্পনা রয়েছে

ফাইল ছবি
আপডেটেড ৩০ জুন, ২০২৪ ১৪:৩৩
নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকাতে আরও হলিডে মার্কেট চালুর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। আজ রোববার জাতীয় সংসদ অধিবেশনে ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের করা প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ঢাকার ফুটপাতে যত্রতত্র বাজার/দোকান বসানো বন্ধ করে একটি হলিডেমার্কেট নির্ধারণ করে হকারদের পুনর্বাসনের কোনো উদ্যোগ নেওয়া হবে কি না- মন্ত্রীর কাছে এই প্রশ্ন কারেন নাছিম।

জবাবে তাজুল ইসলাম বলেন, ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এরই মধ্যে ৫টি স্থানে হলিডে মার্কেট চালু করা হয়েছে। সেগুলো হলো, মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে, গুলিস্তান জিপিও সংলগ্ন বায়তুল মোকাররম লিংক রোড, সেগুনবাগিচা বিভাগীয় অফিস সংলগ্ন কার্পেট গলি, মতিঝিল দিলকুশা ইউনুস টাওয়ারের সামনে ও গুলিস্তান-নবাবপুর রোড।

তিনি বলেন, রাজধানীতে আরও হলিডে মার্কেট চালুর পরিকল্পনা রয়েছে। এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন বঙ্গবন্ধু হকার্স মার্কেট, গুলিস্থান ট্রেড সেন্টার, ঢাকা ট্রেড সেন্টার, ফুলবাড়িয়া সুপার মার্কেট, বঙ্গবাজার হকার্স মার্কেট, শেরে বাংলা হকার্স মার্কেট, সদরঘাট হকার্স মার্কেটসহ আরও মার্কেটে এর আগে হকারদের দোকান বরাদ্দের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। ২৩নং ওয়ার্ড বেড়িবাঁধ সেকশন থেকে হোসেন উদ্দিন খান প্রথম লেন পর্যন্ত সাপ্তাহিক বাজারে হকাররা নির্বিঘ্নে ব্যবসা করছেন।

মন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় নিম্ন আয়ের মানুষ, বিশেষত ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য নিয়ন্ত্রিত স্ট্রিট ভেন্ডর পদ্ধতি প্রচলন করা হয়েছে। শহরের যেসব সড়কে ছুটির দিনে যানবাহন চলাচল কম থাকে সেসব সড়কে নিয়ন্ত্রিত স্ট্রিট ভেন্ডর পদ্ধতিতে হলিডে মার্কেট চালু করা হয়েছে। পথচারীদের চলাচলের জন্য রাজধানীর ফুটপাত সবর্দা উন্মুক্ত থাকে, কিন্তু কিছু দখলদার বেআইনিভাবে মাঝেমধ্যে ফুটপাত দখল করে নিজ নিজ ব্যবসা পরিচালনা করেন। জনস্বার্থে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহায়তায় অবৈধ দখল/ফুটপাত উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করছে।


শিক্ষার্থীদের আইন মানার শিক্ষা দিতে হবে: ডিএমপি কমিশনার

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

শিক্ষকতা শুধু চাকরি নয়- এর মধ্যে অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার ও রাজারবাগ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের সভাপতি হাবিবুর রহমান। তিনি বলেন, ‘রাজারবাগ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে শিক্ষার্থীরা যেন ভালো রেজাল্ট করতে পারে সে জন্য আপনারা (শিক্ষকরা) প্রত্যেকের জায়গা থেকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করবেন। দায়িত্বটা অবশ্যই নিজের ভেতর থেকে হতে হবে। পাশাপাশি ছাত্রছাত্রীদের আইন মানার সংস্কৃতি ও নৈতিকতার শিক্ষাও আপনাদেরই দিতে হবে, যেন তারা সমাজে সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে।’

শনিবার রাজারবাগ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের নবনির্মিত ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাজারবাগ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আহমেদ সেহেলি নাজনীন। নতুন ভবনটি করার জন্য তিনি ডিএমপি কমিশনারকে আন্তরিক ধন্যবাদ জানান। রাজারবাগ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ স্বনামধন্য প্রতিষ্ঠানে প্রতিষ্ঠিত করতে সর্বোচ্চ মেধা ও শ্রম দিয়ে কাজ করার অভিব্যক্তি প্রকাশ করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহা. আশরাফুজ্জামান, যুগ্ম পুলিশ কমিশনার (লজিস্টিকস) মোহাম্মদ জায়েদুল আলম, লজিস্টিকস বিভাগের উপ-পুলিশ কমিশনার সোমা হাপাং, ওয়েলফেয়ার ও ফোর্স বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ সোহেল রানা, শিক্ষক, অভিভাবক পক্ষের প্রতিনিধি ও ডিএমপির অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


‘যেসব তরুণ মাদককে না বলতে পারে তারাই প্রকৃত স্মার্ট’

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, যে তরুণরা মাদককে ‘নো’ বলতে পারে তারাই প্রকৃত স্মার্ট, তারাই মডার্ন। কারণ তারা জানে মাদক একটি নীরব ঘাতকের নাম, সব শেষ করে দেয়। তাই মাদক থেকে নিজেকে দূরে রেখে খেলাধুলায় নিজেকে বেশি বেশি ব্যস্ত থাকতে হবে।

রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টর পার্কে শনিবার ঢাকা নর্থ মেয়র বাস্কেটবল টুর্নামেন্ট উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। মেয়র বলেন, একটি শিশুর সুষ্ঠু মেধা বিকাশ ঘটে খেলাধুলার মাধ্যমে। শিশু-কিশোরদের খেলাধুলার বিষয়ে আরও বেশি সচেতন হতে হবে। অভিভাবকদের আরও বেশি যত্নশীল হতে হবে। তাদের দামি দামি মোবাইল ফোন না কিনে দিয়ে খেলার সামগ্রী কিনে দেন। তারা ঠিকই মাঠে নেমে আসবে।

মেয়র আতিক বলেন, ‘বাচ্চাদের হাতে হাতে ফোন। দিনরাত তারা সেটা নিয়ে পড়ে থাকছে। এই অভ্যাসগুলো পরিবর্তন করতে হবে। আমাদেরই পরিবর্তনে সহযোগিতা করতে হবে।’ খেলাধুলার দরজা সবার জন্য উন্মুক্ত উল্লেখ করে তিনি বলেন, ‘সিটি করপোরেশন তরুণ প্রজন্মকে স্বাগতম জানাতে প্রস্তুত। আমরা সব সময় তাদের পাশে থাকব।’ উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাকা-১৮ আসনের এমপি খসরু চৌধুরী, সাবেক এমপি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ আরও অনেকে। উদ্বোধন শেষে টুর্নামেন্টের ট্রফি উন্মোচন করা হয়। টুর্নামেন্টে ৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন একাডেমির দল অংশ নেবে।


আলোচিত সাদিক অ্যাগ্রো: পুরোপুরিই গুঁড়িয়ে দেওয়া হলো

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

আলোচিত ‘ছাগল কাণ্ডে’র সেই সাদিক অ্যাগ্রো পুরোপুরিই গুঁড়িয়ে দেওয়া হয়েছে। অবৈধ খাল দখলদারদের উচ্ছেদে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) টানা তৃতীয় দিন ঢাকার মোহাম্মদপুরে এ অভিযান চালায়। সেখানে দেশের আলোচিত সাদিক অ্যাগ্রোর খামারের পুরোটাই গুঁড়িয়ে দেওয়া হয়।

জানা গেছে, রাজধানীর মোহাম্মদপুরে খালের জায়গা দখল করে গড়ে ওঠে এই অ্যাগ্রো ফার্মটি। এ সময় ওই এলাকার আরও কিছু অবৈধ স্থাপনাও গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

শনিবার দুপুরে টানা তৃতীয় দিনের মতো মোহাম্মদপুর সাত মসজিদ হাউজিং এলাকায় ডিএনসিসি এই অভিযান পরিচালনা করে। বৃহস্পতিবার (২৭ জুন) এই অভিযান শুরু হয়। সেদিন নির্বাহী ম্যাজিস্ট্রেট কেবল খালের ওপর থাকা স্থাপনা ভেঙে দিয়েছিলেন। এরপর টানা তিন দিন ধরে চলে এ অভিযান।

পুরো খামারটি গুঁড়িয়ে দেওয়ার বিষয়ে সিটি করপোরেশনের পক্ষ থেকে ট্রেড লাইসেন্স না থাকা, আবাসিক এলাকায় বাণিজ্যিক স্থাপনা এবং খালের পাড় ঘেঁষে স্থাপনা গড়ার নিষেধাজ্ঞার কথা বলা হয়।

এ অভিযানের নেতৃত্ব দিয়েছেন ডিএনসিসির অঞ্চল-৫-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ এবং ডিএনসিসির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান। এ সময় স্থানীয় কাউন্সিলর আসিফ আহমেদও উপস্থিত ছিলেন।

মোতাকাব্বীর আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘তিন দিনের অভিযানে প্রায় শতাধিক স্থাপনা গুঁড়িয়ে দিয়ে এখন পর্যন্ত খালের বিপুল পরিমাণ জায়গা উদ্ধার করা হয়েছে। আর খালের কয়েকশ টন বর্জ্য পরিষ্কার করে বর্তমানে খাল খননের কাজ চলছে।’

প্রথম দিন সাদিক অ্যাগ্রোর স্থাপনার শুধু পেছনের অংশ ভাঙা হয়। সেদিন ডিএনসিসির পক্ষ থেকে বলা হয়, সাদিক অ্যাগ্রোর পেছনের কিছু অংশ খালের (রামচন্দ্রপুর খাল) জায়গায় পড়েছে। পুরো স্থাপনা খালের জায়গায় পড়েনি।

শুক্রবারও উচ্ছেদ অভিযান চলে; কিন্তু খারাপ আবহাওয়ায় বিঘ্নিত হয় কার্যক্রম।

এদিকে সাদিক অ্যাগ্রোর পুরো স্থাপনা ভাঙার কারণ নিয়ে মোতাকাব্বীর বলেন, ‘খালের পাশে ও আবাসিক এলাকায় গরুর খামার রাখার নিয়ম নেই। আর তাদের ট্রেড লাইসেন্স ছিল না। সব কিছু মিলিয়ে তাদের (সাদিক অ্যাগ্রো) অবৈধ স্থাপনাগুলো আমরা ভেঙে দিয়েছি। খালের ওপর তো না-ই, এমনকি খালের পাড় ঘেঁষেও বাড়ি করা যাবে না, এটারও একটা নীতিমালা আছে। এই নীতিমালাও তারা অনুসরণ করেনি।’ খালের প্রশস্ত কোথাও ১০০ আবার কোথাও ১২০ ফুট পর্যন্ত ছিল বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট। সেসব সম্পূর্ণ দখল করে রেখেছিল বিভিন্ন মানুষজন সেসব উদ্ধার করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

সাদিক অ্যাগ্রোর এ উচ্ছেদ অভিযানকে নিয়মিত কাজের অংশ জানিয়ে ডিএনসিসি জানায়, কোনো ব্যক্তি প্রতিষ্ঠানের জন্য এ অভিযান নয়, এটি তাদের খাল উদ্ধারের উচ্ছেদ অভিযান। মেয়র মো. আতিকুল ইসলামের নির্দেশনায় নগরীর বিভিন্ন খালের জায়গা উদ্ধারে নিয়মিত অভিযান পরিচালনা করছে ডিএনসিসি।

জানা গেছে, তিনদিনের অভিযানে ৭০টি স্থাপনা গুঁড়িয়ে দিয়ে এখন পর্যন্ত ২০ বিঘা জমি উদ্ধার করা হয়েছে। এ ছাড়া রামচন্দ্রপুর খালের ১০ টন বর্জ্য পরিষ্কার করে খনন কাজ চালানোও হয়।

ঈদুল আজহায় ১৫ লাখ টাকা দামের ‘উচ্চবংশীয়’ ছাগল কিনতে গিয়ে আলোচনায় আসেন এনবিআরের সদ্য সাবেক কর্মকর্তা মতিউর রহমানের ছেলে মুশফিকুর রহমান ইফাত। এরপর সাদিক অ্যাগ্রোর বিভিন্ন পশুর দাম নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা শুরু হয়। সেখান থেকেই এ অ্যাগ্রো ফার্মটিও বেশ পরিচিতি লাভ করে।

সাদিক অ্যাগ্রোর ছাগল ১২ লাখ টাকায় কেনার চুক্তি করেন মুশফিকুর রহমান ইফাত নামে ১৯ বছর বয়সি এক তরুণ।

১৯ বছরের তরুণ মুশফিকুর রহমান ইফাতের ১২ লাখ টাকায় ছাগল কেনার চুক্তির পর তার বাবা এনবিআর সদস্য মতিউর রহমান ও তার পরিবারের বিপুল সম্পদের তথ্য আসে গণমাধ্যমে। এরপর মতিউরকে সরিয়ে দেওয়া হয়। তিনি এখন লাপাত্তা। এরপর সাদিক অ্যাগ্রোর নানা অনিয়মের বিষয়েও প্রতিবেদন প্রকাশ হচ্ছে গণমাধ্যমে।

সেই ঘটনায় প্রকাশ পায় ইফাতের বাবা এনবিআরের সদস্য মতিউর রহমান। তবে পিতৃ পরিচয় অস্বীকার করে মতিউর। কিন্তু তার এই দাবি অসত্য প্রমাণিত হয়।

এই ঘটনায় মতিউরের দুই স্ত্রী ও ছয় সন্তান এবং স্বজনদের বিপুল পরিমাণ সম্পত্তির কথা প্রকাশ পায়। সামনে আসে সাদিক অ্যাগ্রোর নানা অনিয়মের বিষয়টিও।


রবীন্দ্রনাথের 'শেষের কবিতা'র ফটোস্টোরি প্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কাব্যধর্মী উপন্যাস শেষের কবিতা অবলম্বনে নির্মিত হলো একটি ফটোস্টোরি। গবেষণাধর্মী এই নির্মাণশৈলীর মূল চরিত্রে আছেন ওপার বাংলার বিখ্যাত অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, তার বিপরীতে বাংলাদেশ থেকে রয়েছেন ডা: শ্রেয়া সেন। পাশাপাশি এই ফটোস্টোরির সঙ্গে আরও রয়েছেন এপার বাংলার অভিনেতা শাশ্বত দত্ত। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে ও সিটি ব্যাংকের সহযোগিতায় নির্মিত এই ফটোস্টোরি প্রকল্প প্রধান ও আলোকচিত্রী হিসেবে আছেন স্থপতি ফওজিয়া জাহান এবং এতে ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবে যুক্ত আছেন সি এফ জামান। বর্তমান প্রজন্মকে সাহিত্যমুখী করে তুলতে নির্মিত এই ফটোস্টোরিতে বেশ কিছু স্থিরচিত্রের মাধ্যমে সমগ্র উপন্যাসটি তুলে ধরা হয়েছে।

গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় একটি চিত্রপ্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচনের মাধ্যমে নির্মাণশৈলিটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। জাতীয় শিল্পকলা একাডেমির চিত্রশালা অডিটোরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। নিজ বক্তব্যে প্রধান অতিথি এই নতুন চিন্তার সৃজনশীল প্রকাশের সাধুবাদ জানান এবং আশাবাদ ব্যক্ত করেন যে এর মাধ্যমে আরও নতুন নতুন কাজের সূচনা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আরমা দত্ত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব (বাংলাদেশ শিল্পকলা একাডেমি (শাখা-৭), রাজীব কুমার সরকার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী ড. অণিমা রায় এবং বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য ও গরবিনী মা সম্মাননার প্রধান উদ্যোক্তা ডা. আশীষ কুমার চক্রবর্তী।

বক্তারা বলেন, তরুণদের শুধুমাত্র স্যোশাল মিডিয়ায় মনোনিবেশ না করে পাশাপাশি এরকম সাংস্কৃতিক রুচিশীল কাজেও যুক্ত হওয়া উচিত। এ ধরণের কাজের মাধ্যমে মৌলিক জ্ঞান আহরণ এবং সাহিত্য সংস্কৃতির মূলধারার সঙ্গে সকলের অংশগ্রহণের আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দুই বাংলার নন্দিত অভিনেতা ও ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ।

ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা পরমব্রত বলেন, ‘আজ পর্যন্ত অনেক ধরনের আর্ট ফর্ম নিয়েই কাজ করা হয়েছে, তবে স্থিরচিত্র নিয়ে এমন নান্দনিক কাজ এই প্রথম। আশা করি সবার কাছে এটা ভালো লাগবে।’

ডা. শ্রেয়া বলেন, ‘পেশাগতভাবে আমি ডাক্তার, বর্তমানে ফরেনসিক মেডিসিনে এমডি করছি। ছোটবেলা থেকেই বিভিন্ন সাংস্কৃতিক কাজের সঙ্গে যুক্ত ছিলাম- বিশেষত রবি ঠাকুর আর নজরুলের অনেক কাজ আবৃত্তি আর অনুবাদ করেছি। রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে এর আগেও কিছু কাজ করেছি আমি। তাই এই ফটোস্টোরির অফার আসতেই আমি রাজি হয়ে যাই। আশা করি দর্শকের এই কাজ ভালো লাগবে।’

মানুষের হারিয়ে যাওয়া পড়ার অভ্যাস ফিরিয়ে আনতে এই ফটোস্টোরি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেই প্রজেক্ট সংশ্লিষ্ট সকলে উল্লেখ করেন।

এই আয়োজনের সঙ্গীত পরিচালনায় ছিলেন বিশিষ্ট সঙ্গীত ব্যক্তিত্ব ফোয়াদ নাসের বাবু এবং সঞ্চালনায় ছিলেন নন্দিত উপস্থাপক ও নির্মাতা দেবাশীষ বিশ্বাস। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার চ্যানেল আই।


রাজধানীতে ১৫০০ সাইকেলের শোভাযাত্রা  

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামের উদ্যোগে প্রায় ১৫শ সাইক্লিস্ট নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

আজ শুক্রবার সকালে ‘বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও সুস্থতার জন্য সাইক্লিং’ উপলক্ষে এ শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রাটি মানিক মিয়া এভিনিউ থেকে শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ধানমন্ডির ৩২ নম্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শোভাযাত্রা উদ্বোধন করেন। উদ্বোধনকালে ওবায়দুল কাদের দেশের সব অপশক্তিকে রুখে দিতে তরুণ সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, সুস্থ থাকতে হলে আমাদের শরীরকে সুস্থ রাখতে হবে। এ জন্য সাইক্লিংয়ের কোনো বিকল্প নেই। এ সময় তিনি ভবিষ্যতে ডিএনসিসি এলাকায় আলাদা সাইকেল লেন ও নিয়মিত প্রতিযোগিতামূলক সাইক্লিং ইভেন্ট আয়োজন করা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। শোভাযাত্রাটিতে আরও উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপদপ্তর সম্পাদক সায়েম খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বজলুর রহমান ও ডিএনসিসির কাউন্সিলররা।

বিষয়:

সাদিক অ্যাগ্রোর দখলমুক্ত করা অংশে খাল খনন শুরু

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

সাদিক অ্যাগ্রোর দখলে থাকা রামচন্দ্রপুর খালের ভরাট করা অংশ উদ্ধার করে সেটিকে আবারও খালে রূপান্তরের কাজ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আজ শুক্রবার দুপুরে মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় অবস্থিত ওই জায়গায় খাল খননের কাজ শুরু হয়।

ডিএনসিসির তথ্য কর্মকর্তা পিয়াল হাছান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি গণমাধ্যমকে বলেন, সাদিক অ্যাগ্রোর ডিএনসিসির যে অংশটি অবৈধ দখলে রেখেছিল, তা গত বৃহস্পতিবার উদ্ধারের পর আজ শুক্রবার দুপুরে সেখানে খাল খননের কার্যক্রম শুরু হয়েছে। মোহাম্মদপুরের সাত-মসজিদ হাউজিং এলাকায় আজ দুপুরে আনুষ্ঠানিকভাবে খাল খনন কার্যক্রম পরিচালনার কাজ শুরু করেছে ডিএনসিসি।

গতকাল বৃহস্পতিবার ওই এলাকায় ডিএনসিসির নিজস্ব জমি, খাল ও রাস্তা দখল করে গড়ে তোলা ৬০টির বেশি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সংস্থাটি। এতে প্রায় ১০ বিঘা নিজস্ব সম্পত্তি উদ্ধার করা হয়। যার মধ্যে সাদিক অ্যাগ্রোর দখল করা খালের অংশও ছিল। প্রসঙ্গত, মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খাল সরকারি খাল হলেও এর তত্ত্বাবধায়ক ঢাকা উত্তর সিটি করপোরেশন।

পিয়াল হাছান আরও বলেন, সেখানে আগামী তিন দিন এই উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকবে। ইতোমধ্যে রামচন্দ্রপুর খালের যে অংশ ভরাট করা হয়েছিল, সেটি খনন-প্রক্রিয়া শুরু করেছে ডিএনসিসি। উচ্ছেদ করা স্থাপনাগুলোর মধ্যে রয়েছে- দোকানপাট, রেস্টুরেন্ট, কাঠের মিল, রাজনৈতিক দলের অফিস ও একটি গবাদি পশুর বাণিজ্যিক ফার্মের স্থাপনা। উচ্ছেদ শেষে উন্মুক্ত নিলামে জব্দ করা মালামাল ৬৭ হাজার ৫০০ টাকায় বিক্রি করেন ভ্রাম্যমাণ আদালত।

এদিকে অভিযোগ রয়েছে, ওই খালের ওপর সরকারি দলের নেতাদের ছত্রছায়ায় বেশি কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান অবৈধ স্থাপনা প্রতিষ্ঠা করে দখলস্বত্ব প্রচার করে চলেছে। এর মধ্যে একজন বিশিষ্ট সংগীতশিল্পীর সংগীত বিদ্যালয়, একজন সংসদ সদস্যের পারিবারিকভাবে প্রতিষ্ঠিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ আরও বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানসহ পুরো খাল উদ্ধারে ডিএনসিসির অভিযান পরিচালনা হবে, না কি প্রভাবশালীদের বাধায় লোক দেখানো কার্যক্রম চলবে, সেটি দেখতেই এবার ওই অভিযানে চোখ রাখছে সচেতনমহল।

বিষয়:

ঢাকায় ডিএমপির অভিযানে গ্রেপ্তার ২১

প্রতীকী ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বিভিন্ন এলাকায় গত ২৪ ঘণ্টার মাদকবিরোধী অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২১ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আজ শুক্রবার সকাল ৬টা পর্যন্ত এসব অভিযান চালায় ডিএমপির বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ (ডিবি)।

ডিএমপি গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার কে এন রায় নিয়তি এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এই অভিযান চালানো হয়। অভিযানে গ্রেপ্তার ব্যক্তিদের কাছ থেকে ২০৭টি ইয়াবা, ৯১ গ্রাম হেরোইন ও ১৮ কেজি ৫৯০ গ্রাম গাঁজা জব্দ করা হয়। এসব ঘটনায় গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৩টি মামলা করা হয়েছে।

বিষয়:

ট্রাকে ঘুরে এক্সপ্রেসওয়েতে চুরি

ছবি: সংগৃহীত
আপডেটেড ২৮ জুন, ২০২৪ ১৯:৫৯
নিজস্ব প্রতিবেদক

সাদ্দাম হোসেন ট্রাক ভাড়া করে ঢাকা এক্সপ্রেসওয়ের বিভিন্ন স্পটে ঘুরা ফেরা করতেন। সুযোগ বুঝে সহযোগীদের নিয়ে এক্সপ্রেসওয়ের বিভিন্ন মালামাল চুরি করেন।

ঢাকা এক্সপ্রেসওয়েতে মালামাল চুরি করার সময় সাদ্দাম হোসেন (৩০) ও তার সহযোগী মো. মোরশেদকে (২৯) নামে দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার তেজগাঁওয়ের বাউলবাগ এ্যালিভেটেড এক্সপ্রেসওয়ে ওপর থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে চুরিকৃত মালামাল উদ্ধার করে পুলিশ।

আজ শুক্রবার তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন দৈনিক বাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘বৃহস্পতিবার এমনভাবেই সাদ্দাম এক্সপ্রেসওয়েতে উঠে সেখানে থাকা রোড ব্যারিয়ার চুরি করছিলেন। তখন এক্সপ্রেসওয়েতে দায়িত্বরত নিরাপত্তা রক্ষীরা সিসিটিভিতে মালামাল চুরির বিষয়টি শনাক্ত করেন। পরে নিরাপত্তা রক্ষীরা ধাওয়া দিয়ে তাদের আটক করে পুলিশে সোপর্দ করেন। এসময় তাদের কাছ থেকে চুরি করা মালামাল উদ্ধার করা হয়।

ওসি আরও বলেন, জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার সাদ্দাম জানান, চুরি করা মালামালগুলো তিনি বিভিন্ন হাউজিং সোসাইটির কাছে বিক্রি করতেন। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৩টি মামলা রয়েছে।

এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান পুলিশ কর্মকর্তা মহসীন।

বিষয়:

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় দুই ভাইসহ প্রাণ হারালেন ৩ জন

প্রতীকী ছবি
আপডেটেড ২৮ জুন, ২০২৪ ১৪:২৬
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কালশীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে সুমাত্রা ফিলিং স্টেশনের কাছে দুই ভাইয়ের মধ্যে একজনের মৃত্যু হয়। পরে ঢাকা মেডিকেল কলেজে অপর ভাইয়ের মৃত্যু হয়। নিহতরা হলেন সিফাতুর রহমান সাফিন ওরফে রাহুল (২১) ও মো. রাফি (১৬)।

এ ছাড়া রাজধানীর খিলক্ষেত এলাকায় পিকআপ ভ্যান উল্টে আলফাজ (২৫) নামে আরেক যুবকের মৃত্যু হয়েছে। একই দিন রাত আনুমনিক সাড়ে ১১টার দিকে ঘটনটি ঘটে। সবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ইনচার্জ মো. বাচ্চু মিয়া। তিনি জানান, মরদেহগুলো ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।

নিহত রাহুলের ফুফু আসমা আক্তার জানান, ভাইদ্বয়ের বাসা মিরপুর বাউনিয়া বাঁধ এলাকায়। রাহুলের বাবার নাম জহিরুল ইসলাম পনির আর তা মা থাকেন জর্ডানে। দম্পতিটির শুধু দুটিই ছেলে সন্তান। রাহুল ডেলিভারিম্যানের চাকরি করতেন আর রাফি গাড়ি চালাতনে। দুর্ঘটনার সময় মোটরসাইকেলটি চালাচ্ছিলেন রাহুল।

তিনি আরও জানান, রাতে তারা মোটরসাইকেলের জন্য তেল নিতে কালশী যাচ্ছিলেন। এমন সময় ইসিবি চত্বরের পশ্চিম পাশে একটি ট্রাক তাদের ধাক্কা দিলে দুজন ছিটকে পড়ে গুরুতর আহত হন। পথচারীরা তাদের কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিয়ে যান। পরে সেখান থেকে তাদের ঢাকা মেডিকেলে পাঠানো হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক মধ্যরাতে রাহুলকে মৃত ঘোষণা করেন। পরে সেখানেই চিকিৎসাধীন অবস্থায় আজ সকাল ৯টার দিকে মারা যান রাফি।

ক্যান্টনমেন্ট থানার উপ-পরিদর্শক (এসআই) মো. তাজুল ইসলাম জানান, রাতে একটি ট্রাক মোটরসাইকেলটিতে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে। এতে সহোদর দুই ভাই নিহত হয়েছেন। তবে ট্রাকটি নিয়ে চালক পালিয়ে গেছেন। পরিবারের আবেদনে মরদেহ দুটি বিনা ময়নাতদন্তে স্বজনদের কাছে হস্তান্তর করা হচ্ছে।

খিলক্ষেতের ঘটনায় নিহত আলফাজ থাকেন মিরপুর ১২ নম্বর সেকশন এলাকায়। গ্রামের বাড়ি ময়মনসিংহের ফুলবাড়িয়ায়। ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ করতেন আলফাজ। তার ভাই মাহফুজ হোসেন জানান, রাতে একটি পিকআপ ভ্যানে করে আলফাজ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দিয়ে যাচ্ছিলেন। খিলক্ষেত এলাকায় চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে ভ্যানটি উল্টে যায়। এতে সে গুরুতর আহত হয়। স্থানীয়রা তাকে প্রথমে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং পরে সেখান থেকে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে চিকিৎসকরা রাত ১টার দিকে তাকে মৃত ঘোষণা করেন।


ডিএমপির ঊর্ধ্বতন তিন কর্মকর্তাকে বদলি

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ঊর্ধ্বতন তিনজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। গতকাল বুধবার ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত আদেশে জানানো হয়, ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার পদমর্যাদার দুজন ও উপপুলিশ কমিশনার পদমর্যাদার একজনকে বদলি করা হয়েছে।

ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (ভারপ্রাপ্ত) মো. শহিদুল্লাহকে ডিএমপির সাইবার ইনটেলিজেন্স অ্যান্ড মিডিয়া মনিটরিং ইউনিটে, যুগ্ম পুলিশ কমিশনার (সেবা) আসমা সিদ্দিকা মিলি এবং উপপুলিশ কমিশনার (এস্টেট) (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. সাহেদ আল মাসুদকে গোয়েন্দা ওয়ারি বিভাগে বদলি করা হয়েছে।

বিষয়:

banner close